পাঠ্যাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে সাইক্লিং

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৫

সাহস ডেস্ক

বাংলাদেশের উত্তরাঞ্চলের সর্বশেষ উপজেলা তেতুলিয়ায় উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহার উদ্বোধনের মধ্যদিয়ে শুরু হলো পাঠ্যাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে তেতুলিয়া থেকে টেকনাফ সাইক্লিং। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) তেতুলিয়া উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা অফিসার ও অন্যান্য কর্মকর্তাদের সাথে নিয়ে সাইক্লিস্টদের নিরাপদ যাত্রার জন্য শুভকামনা জানান এবং বই পাঠে জনগণকে সচেতন করতে এমন উদ্যোগ গ্রহণের জন্য সাধুবাদ জানান উপজেলা অফিসার।

বই পড়া নিয়ে মানুষকে সচেতন করে তাদের মাঝে পাঠ্যাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে দেশব্যাপী সাইক্লিং এর আয়োজন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং এবং ওপেন একসেস বাংলাদেশ। সাইক্লিস্টরা তেতুলিয়া থেকে শুরু করে প্রধান প্রধান জেলা শহরগুলোকে অতিক্রম করে টেকনাফে পৌঁছাবেন ৭ অক্টোবর।

এর আগে ২৯ সেপ্টেম্বর বিকালে সাইক্লিস্টদের শুভকামনা জানাতে উপস্থিতি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক সৈয়দ আলী আকবর, ওপেন একসেস বাংলাদেশের আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা কনক মনিরুল ইসলাম, গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং এর কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার এস এম সাদেক, কমিউমিকেশন এন্ড ক্রিয়েটিভ অফিসার সাহেরা নূর প্রমুখ।

এই আয়োজনে সাইক্লিংয়ে অংশ নিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী। তারা হলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ আমিনুল ইসলাম ফুয়াদ (২০১৮১-১৯ সেশন) এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ৩ বর্ষের শিক্ষার্থী আসাদুজ্জামান তাহমিদ (২০১৮-১৯ সেশন)।

পাঠ্যাভ্যাস গড়ে তোলার এই কর্মসূচির ভেতরে থাকছে - বই পড়া বিষয়ে অনুপ্রেরনাদায়ক লিফলেট বিতরণ; স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে মত বিনিময়; স্থানীয় লাইব্রেরি ভিজিট, তথ্য সংগ্রহ, লাইব্রেরিয়ানদের সাথে মত বিনিময় ইত্যাদি।

শুক্রবার দুপুরে জেলা সরকারি গণগ্রন্থাগার পঞ্চগড়ে ক্যাম্পিং রয়েছে। এরপর ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম ক্যাম্পিং যথাক্রমে বগুড়া, টাঙ্গাইল, কুমিল্লা ও চট্টগ্রাম জেলা সরকারি গণগ্রন্থাগারে অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ ক্যাম্পিং হবে কক্সবাজার সমুদ্র সৈকতে ৬ অক্টোবর। ৭ অক্টোবর টেকনাফ জিরো পয়েন্টে ৭ম ক্যাম্পিংয়ের মাধ্যমে সমাপনী হবে প্রোগ্রামের।

আয়োজনে নলেজ পার্টনার হিসেবে থাকছে গ্রন্থাগার ও গ্রন্থাগার পেশাজীবীদের তথ্য ও সংবাদভিত্তিক মাসিক সাময়িকী- লাইব্রেরিয়ান ভয়েস। মিডিয়া পার্টনারঃ দৈনিক সাহস

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত