পাঠ্যাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে তেঁতুলিয়া থেকে টেকনাফে সাইক্লিং

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪০

সাহস ডেস্ক

আলো যেমন জাগতিক নিয়মে অন্ধকার দূর করে সব কিছু মূর্ত করে তোলে, তেমনি বই মানুষের মনের ভেতরে জ্ঞানের আলো এনে যাবতীয় অন্ধকারকে দূর করে চেতনার আলোকে সবকিছুকে উদ্ভাসিত করে দেখায়। দেশ কালের সীমানা অতিক্রম করে জ্ঞানের আলোকে মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পারে একমাত্র বই।

বই পড়া নিয়ে মানুষকে সচেতন করে তাদের মাঝে পাঠ্যাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী সাইক্লিং এর আয়োজন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং এবং ওপেন একসেস বাংলাদেশের সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে সাইক্লিস্টরা তেতুলিয়া থেকে শুরু করে প্রধান প্রধান জেলা শহরগুলোকে অতিক্রম করে টেকনাফে পৌঁছাবেন।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকালে সাইক্লিস্টদের শুভকামনা জানাতে উপস্থিতি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক আলী আকবর, ওপেন একসেস বাংলাদেশের আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা কনক মনিরুল ইসলাম, গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং, এর কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার এস এম সাদেক এবং কমিউমিকেশন এন্ড ক্রিয়েটিভ অফিসার সাহেরা নুূর প্রমুখ। 

এই আয়োজনে সাইক্লিংয়ে অংশ নিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী। তারা হলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ আমিনুল ইসলাম ফুয়াদ (২০১৮১-১৯ সেশন) এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ৩ বর্ষের শিক্ষার্থী আসাদুজ্জামান তাহমিদ (২০১৮-১৯ সেশন)।

পাঠ্যাভ্যাস গড়ে তোলার এই কর্মসূচির ভেতরে থাকছে- বই পড়া বিষয়ে অনুপ্রেরণাদায়ক লিফলেট বিতরণ; স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে মত বিনিময়; স্থানীয় লাইব্রেরি ভিজিট, তথ্য সংগ্রহ এবং লাইব্রেরিয়ানদের সাথে মত বিনিময় ইত্যাদি।

আয়োজনের অংশ হিসেবে আজ বাসযোগে ঢাকা থেকে পঞ্চগড় পৌঁছবেন। ৩০ সেপ্টেম্বর বাংলাবান্ধায় সাইক্লিং উদ্বোধন করবেন তেতুলিয়া উপজেলা অফিসার সহ স্থানীয় প্রতিনিধিরা। দুপুরে জেলা সরকারি গণগ্রন্থাগার পঞ্চগড়ে ক্যাম্পিং এর মাধ্যমে পঞ্চগড় থেকে যাত্রা শুরু করবেন টেকনাফের উদ্দেশ্যে। 

এরপর ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম ক্যাম্পিং যথাক্রমে বগুড়া, টাঙ্গাইল, কুমিল্লা ও চট্টগ্রাম জেলা সরকারি গণগ্রন্থাগারে অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ ক্যাম্পিং হবে কক্সবাজার সমুদ্র সৈকতে ৬ অক্টোবর তারিখে। ৭ অক্টোবর টেকনাফ জিরো পয়েন্টে ৭ম ক্যাম্পিংয়ের মাধ্যমে সমাপনী হবে প্রোগ্রামের।

আয়োজনে নলেজ পার্টনার হিসেবে থাকছে গ্রন্থাগার ও গ্রন্থাগার পেশাজীবীদের তথ্য ও সংবাদভিত্তিক মাসিক সাময়িকী- লাইব্রেরিয়ান ভয়েস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?