বাংলাদেশের সাথে রুপি বা টাকায় লেনদেনের আহ্বান ভারতের

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৪

সাহস ডেস্ক

বৈদেশিক মুদ্রার সংকটে ভোগা বাংলাদেশের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে মার্কিন ডলারের পরিবর্তে রুপি বা টাকা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই)। সোমবার (১৯ সেপ্টেম্বর) দেশটির সর্ববৃহৎ সরকারি ব্যাংকটি তার শাখাগুলোতে দেয়া এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানিয়েছে। এতে প্রতিবেশি দুই দেশের মধ্যকার ব্যবসার ক্ষেত্রে রুপি বা টাকায় চুক্তি করার জন্য অনুরোধ করা হয়েছে।

প্রজ্ঞাপনে এসবিআই জানিয়েছে, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি এবং বৈদেশিক মুদ্রার ঘাটতি বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশে মার্কিন ডলার/অন্যান্য বৈদেশিক মুদ্রার লেনদেন না করার সিদ্ধান্ত নিয়েছে। মূলত মার্কিন ডলারের পরিবর্তে রুপি বা টাকায় লেনদেন সম্পন্ন করার জন্য একটি বিকল্প হলো রুপি-টাকায় লেনদেন।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি ও জ্বালানি সংকটে ভোগা ঢাকার বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় ডলার বা ইউরোর মতো প্রধান বৈদেশিক মুদ্রায় রপ্তানিকারকদের বাংলাদেশের সঙ্গে বাণিজ্য করতে নিরুৎসাহিত করার জন্যই এসবিআই এই পদক্ষেপ নিয়েছে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?