মিয়ানমারের উস্কানিতে বাংলাদেশ পা দেবে না: ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৫

নিজস্ব প্রতিবেদক
ছবি : ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মোঃ খোরশেদ আলম।

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মোঃ খোরশেদ আলম বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে মিয়ানমার আঞ্চলিক সম্প্রীতি নষ্ট করছে। মিয়ানমারের উস্কানিতে বাংলাদেশ পা দেবে না। মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান অব্যাহত সংঘর্ষ আর বাংলাদেশে গোলা এসে পড়ার ঘটনায় ঢাকার অবস্থান বিদেশি মিশনগুলোকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

তিনি আরও বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত ও বিলম্বিত করতেই মিয়ানমার ইচ্ছাকৃতভাবে আঞ্চলিক সম্প্রীতি নষ্ট করছে। তারা পরিস্থিতির সুযোগ নিতে চায়।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মিয়ানমারের সঙ্গে চলমান সীমান্ত পরিস্থিতি নিয়ে বাংলাদেশের উদ্বেগ জানাতে ঢাকায় অবস্থানরত কূটনীতিকদের (আসিয়ান কূটনীতিকদের ছাড়া) সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক ব্রিফিংয়ে  তিনি এ মন্তব্য করেন।

রাষ্ট্রদূতরা বাংলাদেশের উদ্বেগের বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছেন এবং এটি তাদের নিজ নিজ রাজধানীতে যথাযথভাবে পৌঁছে দেওয়ার ব্যাপারেও নিশ্চয়তা দিয়েছেন। তবে চীন, রাশিয়া ও ভারতের কোনো প্রতিনিধি আলোচনায় অংশ নেননি।

ব্রিফিংয়ে শান্তি বজায় রেখে মিয়ানমারের ফাঁদে পা না দেওয়ায় বাংলাদেশের অবস্থানের প্রশংসা করেন উপস্থিত কূটনীতিকরা।

ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব বলেন, আমরা তাদের রাস্ট্রদূতদের বলেছি, আমরা আপনাদের সাহায্য চাই। যাতে মিয়ানমার এ অঞ্চলে একটা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে ভবিষ্যতে ফায়দা লুটতে না পারে।

তিনি বলেন,  মিয়ানমার এখানে জড়িত হলে রোহিঙ্গাদের না নেওয়ার বিষয়ে একটা অজুহাত পাবে। সে রকম কোনো অজুহাত আমরা মিয়ানমারকে এ মুহূর্তে দিতে চাই না।

এর আগে, সোমবার (১৯ সেপ্টেম্বর) ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মোঃ খোরশেদ আলম দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মিশন প্রধানদের ব্রিফ করেন এবং বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?