পাইকগাছায় ১৫ দিনেই ধ্বসে পড়েছে বাঁধ

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৭:০৪

শেখ নাদীর শাহ্, খুলনা

খুলনার পাইকগাছা উপজেলার কাশিমনগর বাজারে কপোতাক্ষের ভাঙ্গন প্রতিরোধে পাউবোর জরুরী ভিত্তিতে নির্মিত ১২০ মিটারের জিও ব্যাগের বাঁধটি মাত্র ১৫ দিনেই ধ্বসে পড়েছে। ফলে ফের ভয়াবহ হুমকির মুখে পড়েছে বাজার মাসজিদসহ হাটের বিস্তীর্ণ এলাকা।

এর আগে ভাঙ্গনের মুখে পাউবোর জরুরী ভিত্তিতে বাঁধ নির্মাণ প্রকল্পের আওতায় ১১ লক্ষ ৭১ হাজার টাকা ব্যয়ে মাত্র ১৫ দিন আগে জিও ব্যাগ দিয়ে পাইলিংয়ের কাজ করা হয়। তবে অপরিকল্পিতভাবে নির্মিত বাঁধটি মাত্র ক’দিনের ব্যাধানেই পানির চাপে ধ্বসে পড়েছে। এসময় পাইলিংয়ের টানা (সরু তার) দিয়ে বাঁধা খুঁটাগুলি উপড়ে মাটিসহ জিও ব্যাগ নিয়ে পাইলিংটি নদীর পানিতে হেলে পড়েছে। ফলে নতুন করে বাঁধ এলাকায় বড় বড় ফাঁটল দেখা দিয়েছে। বর্তমানে নদীতে জোয়ারের প্রবর চাপে যেকোন সময় ভাঙ্গন প্রসারতা বৃদ্ধি পেয়ে গোটা বাঁধটি নিয়ে নদীর পানিতে ফেলবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয়রা জানান, পাউবোর অর্থায়নে বাঁধগুলি নির্মাণের আগে মূলত প্রি-ওয়ার্কের সময় প্রকল্পে পানির মধ্যেই লুটপাটের আয়োজন করা হয়। ঠিকাদারদের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরস্পর যোগসাজসে যেনতেন ভাবে বাঁধটি নির্মাণ করে দূর্নীতি-অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে বলেও অভিযোগ তাদের।

এব্যাপারে পাউবোর পাইকগাছা উপজেলা সহকারী প্রকৌশলী রাজু হাওলাদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, বাঁধ নির্মাণের সময় তিনি ছিলেননা। এছাড়া জরুরী ভিত্তিতে বাঁধ নির্মাণ প্রকল্পের আওতায় ১১.৭১ লক্ষ টাকা ব্যায়ে বাস্তবায়ন হলেও ঠিকাদার কে ছিলেন তা জানাতে পারেননি।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত