বঙ্গবন্ধু হত্যায় জড়িদের তালিকা নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হবে

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:০৩

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, পৃথিবীর সব দেশ এমন হত্যাকাণ্ডের ক্ষেত্রে স্বাধীন কমিশন গঠন করে ষড়যন্ত্রকারীদের নাম জাতির কাছে উপস্থাপন করেছে। কিন্তু বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ষড়যন্ত্রকারীদের নাম জাতির কাছে প্রকাশ করা হয়নি। তবে আইনমন্ত্রী বলেছেন, কিছুদিনের মধ্যে স্বাধীন কমিশন গঠন করবেন। আমরা আশা করি, স্বাধীন নিরপেক্ষ কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত ষড়যন্ত্রকারীদের তালিকা নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হবে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম মিলনায়তনে রণাঙ্গনে মুক্তিযোদ্ধা’৭১ আয়োজিত  ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা, নতুন প্রজন্মের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আরেফিন সিদ্দিক বলেন, পঁচাত্তরের খুনিরা ভেবেছিল মুজিবকে হত্যার মধ্য দিয়ে মুজিব অধ্যায়ের অবসান হয়েছে। তারপর সামরিক সরকার ও যুদ্ধাপরাধী শক্তি ২১ বছর দেশ শাসন করে। দেশ তখন পেছনের দিকে হাঁটছিল। পঁচাত্তরের পর মুজিব আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা আড়াল করার প্রয়াস অব্যাহত ছিল।

তিনি আরও বলেন, আমরা প্রত্যেকে যদি নিজেকে শুদ্ধ করার প্রচেষ্টা অব্যাহত রাখি তাহলে সোনার বাংলা গড়া যাবে। আমরা সবাই শুদ্ধ হবো তাও নয়। চেষ্টাটা অব্যাহত থাকতে হবে বঙ্গবন্ধু মত শুদ্ধ মানুষ হওয়ার। আপনাদের পরিবারে নতুন প্রজন্মের সদস্য আছে তারা আজকে স্কুলে, কলেজে বা বিশ্ববিদ্যালয় পড়ছে। তারা আপনাকেই অনুসরণ করছে। আপনি বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করছেন বলেই আপনাকে অনুসরণ করা মানেই বঙ্গবন্ধুকে অনুসরণ করা। সেভাবে প্রজন্ম থেকে প্রজন্মে বঙ্গবন্ধুর বার্তা পৌঁছে দিতে হবে।  

সভায় ‘রণাঙ্গনের মুক্তিযোদ্ধা ৭১’ এর আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা রাজ্জাকুল হায়দার চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল, বীর মুক্তিযোদ্ধা রফিকুল আলম, মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন, এছাড়াও আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধার সন্তান আবু নাসের স্বপন, মাজহারুল ইসলাম মনির, কামরুজ্জামান লেলিন প্রমুখ।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?