বিস্ফোরক মামলায় বিএনপির ৫০ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জ গঠন

প্রকাশ | ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫৫

শেখ নাদীর শাহ্, খুলনা
ছবি : বিস্ফোরক মামলা।

খুলনায় বিস্ফোরক মামলায় সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু ও সাবেক কেসিসি মেয়র মনিরুজ্জামান মনিসহ বিএনপির ৫০ জন নেতাকর্মীর বিরুদ্ধে আদালতে চার্জ গঠন হয়েছে। সোমবার (০৫ সেপ্টেম্বর) খুলনা মহানগর স্পেশাল ট্রাইব্যুনাল-২ এস এম আশিকুর রহমানের আদালতে এ চার্জ গঠন শুনানি হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৩ সালের ২৬ নভেম্বর সকাল সাড়ে ১০টার দিকে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা হাতে লাঠি, লোহার রড, বাশের লাঠি, ইটপাটকেল ও দেশীয় অস্ত্র নিয়ে সরকারবিরোধী স্লোগান দিয়ে জনমনে ভীতি সৃষ্টি করে। এসময় তারা রাস্তায় চলাচলরত যানবহন ভাংচুর করতে থাকে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে পুলিশ তাদের ধ্বংসাত্মক কার্যকালাপ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করে। তবে কেউ তারা সেটি না করে পুলিশকে হত্যার উদ্দেশ্যে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। রাস্তায় চলাচলরত সাধারণ জনতা দিক-বিদিক ছুটতে থাকে। এসময় আসামিরা কয়েকটি ট্রাক ও পিকআপ ভাংচুর করে। প্রায় ১০ লাখ টাকার মালামালের ক্ষতি হয়।

আসামিদের নিক্ষিপ্ত বোমার আঘাতে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার টিএম মোশারফ হোসেনের ডান হাত ও কয়েকজন পুলিশ সদস্য গুরুতর আহত হয়। তখন নিজের জান মাল রক্ষার্থে পুলিশ কয়েক রাউন্ড টিয়রসেল ও গুলি বর্ষণ করে। পরে সেখান থেকে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়। পরে আহত পুলিশ অফিসার ও সদস্যদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়।

এ ব্যাপারে খুলনা থানার এস আই অনুকুল চন্দ্র ঘোষ বাদী হয়ে খুলনা থানায় ৪৫ জনের নাম উল্লেখসহ আরও অজ্ঞাতনামা আড়াইশ জন নেতাকর্মীর নামে মামলা দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা খুলনা থানার এস আই মোঃ মোস্তাক আহমেদ ৫২ জনের নাম উল্লেখ করে ২০১৫ সালের ৩০ এপ্রিল আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

আসামি পক্ষের আইনজীবী মোল্লা গোলাম মওলা বলেন, ২০১৩ সালে ২৬ নভেম্বর বিএনপি পাওয়ার হাউস মোড়ে সমাবেশ করছিল। সে সময় ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও পুলিশ তাদের ওপর হামলা চালায়। এটি একটি মিথ্যা মামলা। এ মামলায় একজনের নাম দু’বার ও একজন আসামি মারা গেছেন। আজ ৫০ জন আসামির বিরুদ্ধে খুলনা মহানগর স্পেশাল ট্রাইব্যুনাল-২ এর আদালতে চার্জ গঠন হয়েছে। আদালতে আজ সকল নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। ন্যায় বিচার হলে আসামিরা সকলে খালাস পাবেন বলে তিনি মনে করেন।

সাহস২৪.কম/এসএস