কুড়িগ্রামে ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে ২৯ হাজার মানুষের চলাচল

প্রকাশ : ৩০ আগস্ট ২০২২, ১৩:১১

তানভীর হোসেন রাজু, কুড়িগ্রাম

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার পশ্চিম ধনিরাম আবাসনগামী সড়কে নীল কমল নদের উপর পাকা সেতুটি বর্তমানে যাতায়াতের জন্য ঝুঁকিপূর্ণ। চলাচলের বিকল্প কোন পথ না থাকায় এ ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে যাতায়াত করেন বেশ কয়েকটি গ্রামের প্রায় ২৯ হাজার মানুষ। 

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ নজরুল ইসলাম ও সালাম জানান, আমরা প্রতিনিয়ত দুর্ঘটনার ঝুঁকি নিয়েই এ সেতুর উপর দিয়ে চর মেখলি, চর পূর্বধনীরাম, পশ্চিম ধনীরাম ও প্রাণকৃষ্ণ গ্রামের বাসিন্দারা যাতায়াত করি। এছাড়াও পশ্চিম ধনীরাম আবাসন, বাঘের বাজার, গেটের বাজার ও শাহবাজার হয়ে উপজেলা সদরের সাথে আমাদের যোগাযোগের একমাত্র পথ এই সেতুটি।

প্রায় তিন যুগ আগের সেতুটিতে সৃষ্টি হয়েছে গর্ত, উঠে গেছে সেতুর উপরের ঢালাই। বর্তমানে সেতুর উপর সামান্য ভারী যানবাহন উঠলেই সেতুটি দুলতে থাকে। সেতুটির ঝুঁকিপূর্ণ হওয়ায় আমাদের উৎপাদিত ফসল বাজারে নিতে সমস্যা হয়। যে কোন সময় বড় ধরণের দুর্ঘটনার সম্ভবনা রয়েছে। সেতুটির ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। 

শাহবাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইউনুস আলী বলেন, এ সেতু দিয়ে শাহবাজার উচ্চ বিদ্যালয়, শাহবাজার আবুল হোসেন সিনিয়র (ফজিল) মাদ্রাসা, পশ্চিম ধনীরাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্ব ধনীরাম ব্যাপারী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতায়াত করেন। সেতুতে খালখন্দ হওয়ায় কাদাপানিতে ভরে যায়, ফলে এলাকাবাসীসহ শিক্ষার্থীদের চলাচলে সমস্যা হচ্ছে। এই অঞ্চলের মানুষের ব্যাবসা বাণিজ্য, শিক্ষা, চিকিৎসা তথা জীবন জীবিকার জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ এই সেতুটির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরী।

সেতুটির বিষয়ে ফুলবাড়ি উপজেলা প্রকৌশলী আসিফ ইকবাল রাজিব জানান, সেতুটি ভেঙ্গে একই স্থানে নতুন করে সেতু নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হবে।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত