ভারত থেকে ৫৫ জেলে দেশে ফিরিয়ে আনতে পাথরঘাটায় মানববন্ধন

প্রকাশ : ২২ আগস্ট ২০২২, ১৭:৪৯

মাহমুদু রহমান রনি, পাথরঘাটা
ছবি : জেলেদের দেশে ফিরিয়ে আনতে পাথরঘাটায় মানববন্ধন।

বরগুনার পাথরঘাটার জেলেরা বঙ্গোপসাগরে মাছধরারত অবস্থায় ঝড়ের কবলে পড়ে ভারতের কাকদ্বীপ ও বৌদ্ধপুর আশ্রয়ন কেন্দ্রে আশ্রয় নেয়া পাথরঘাটা ও বরগুনার জেলেদের দেশে ফিরে আনার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ আগস্ট) সকাল ১০টায় পাথরঘাটা বিএফডিসি মৎস্য অবতরণ কেন্দ্রের সামনে এক মানববন্ধন করেছে ট্রলার ও মৎস্যজীবী সমিতি।

গত ১৬ আগস্ট শামসুল হক মাতুব্বরের মালিকানাধীন এফবি ফাতিমা ট্রলার বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপে ১১ জেলেসহ ভারতের চব্বিশ পরগনার ছোট মোল্লাখালির একটি চরে আটকে যায়। এসময় সেখানকার স্থানীয়রা ট্রলারের মাছ, জাল-দড়ি সহ সকল কিছু লুট করে নেয় ও পরে তাদের মারধর করে। সেখান থেকে স্থানীয়রা পাথরঘাটায় স্বজনদের কাছে জেলেদের ছেড়ে দেয়ার প্রতিশ্রুতিতে জন প্রতি ১২ হাজার টাকা দাবি করে। স্বজনরা সঠিক সময়া টাকা দিতে না পারায় জেলেদের  পুলিশের কাছে সোপর্দ করে।

জেলেদের ফিরিয়ে আনতে বরগুনা ট্রলার মালিক সমিতির সভাপতি মোস্তফা চৌধুরী ভারতে রয়েছেন। সম্প্রতি ১৯ আগস্ট ঝড়ের কবলে পড়ে বরগুনা পাথরঘাটার ৩১ ট্রলার সহ ২৮০ শতাধিক জেলে নিখোঁজ হয়েছিল। ৩১ ট্রলারের  মধ্যে ৯টি ডুবে গেছে ও ১টি নিখোঁজ রয়েছে । নিখোঁজ টলারের ১৩ জন জেলে সহ মোট ১৬ জন জেলে নিখোঁজ ও ৫৫ জন জেলে ভারতে কারাগারে রয়েছে। এই ৫৫ জেলেসহ ওই দেশের কারাগারে বছরের পর বছর ধরে বন্দি থাকা জেলেদের মুক্তির দাবিতে মানববন্ধন করা হয়।

মানববন্ধনে পাথরঘাটা বিএফডিসি মৎস্য আড়ৎদার মালিক সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেন জমাদ্দারের সভাপতিত্বে বক্তব্য দেন পাথরঘাটা উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ফাতিমা পারভীন, বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক মাছুম আকন, পাথরঘাটা বিএফডিসি মৎস্য আড়ৎদার মালিক সমিতির সাধারণ সম্পাদক এনামুল হোসাইন, বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মান্নান মাঝি, সাধারণ সম্পাদক দুলাল হোসেন, পাথরঘাটা বিএফডিসি পাইকার মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আব্বাস মিয়া, পাথরঘাটা বিএফডিসি ঘাট শ্রমিক ইউনিয়নের সভাপতি ফারুক হোসেন আকন প্রমূখ।

মানববন্ধন শেষে পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুফল চন্দ্র গোলদার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

বরগুনা জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বলেন, যেহেতু ভারতে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে জেলেরা রয়েছেন সেখান থেকে তাদের আনতে আইনী প্রক্রিয়ায় যেতে হবে। আমরা মৎস্য বিভাগ এবং ট্রলার মালিক সমিতিতে জেলেদের তালিকা চেয়েছি। তালিকা পেলেই আমরা তাদের আনার জন্য আইনী প্রক্রিয়ায় যাবো।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত