‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে শুরু তাজিয়া মিছিল

প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ১২:২৬

নিজস্ব প্রতিবেদক
ছবি : তাজিয়া মিছিল।

মহররম মাসের ১০ তারিখ ইসলামের ইতিহাসে শোকের। হিজরি ৬১ সনের এই দিনে হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমুন্নত রাখতে মহানবী (সা.) এর দৌহিত্র হযরত ইমাম তাঁর পরিবারের সদস্য ও ৭২ জন অনুসারীসহ কারবালার মরুভূমিতে ইয়াজিদের সৈন্যদের হাতে শাহাদাত বরণ করেন। যা মুসলমানরা আশুরার দিন হিসেবে পালন করে। মুসলমানদের মধ্যে শিয়া সম্প্রদায়ের লোকজন ইমাম হোসেন (রা.) এর শোক স্মরণে রাস্তায় ঘুরে মিছিল বা মাতম করে। 

রাজধানীর পুরান ঢাকার ইমামবাড়া হোসেনী দালান থেকে প্রতিবছরের ন্যায় এ বছরও শিয়া মুসলমানরা তাজিয়া মিছিল শুরু করেছে। মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ১০টায় শুরু হয়েছে তাজিয়া মিছিল। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে এ মিছিল আজিমপুর, নীলক্ষেত, নিউমার্কেট, সাইন্সল্যাব, জিগাতলা হয়ে ধানমন্ডি ২ নম্বরে গিয়ে শেষ হবে।

রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন, মগবাজার থেকেও আশুরার মিছিল বের হয়েছে বলে খবর পাওয়া গেছে। মিছিলে উপস্থিত বেশিরভাগই কালো পাঞ্জাবি পরে ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতম করছে। বিভিন্ন সংগঠনের ব্যানারও দেখা গেছে মিছিলে। মূল আয়োজনের রয়েছে হোসেনি দালান ইমামবাড়া ব্যবস্থাপনা কমিটি।

সকালে রাজধানীর হোসানী দালান ইমামবাড়া, বড় কাটারা ইমামবাড়া ও এর আশেপাশের শিয়া সম্প্রদায়ের বিভিন্ন স্থানে পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যদের দেখা গেছে। নিরাপত্তার দায়িত্ব পালন করছেন র‌্যাব সদস্যরাও।

সুষ্ঠুভাবে তাজিয়া মিছিল সম্পন্ন করতে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি বহন নিষিদ্ধ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। একই সঙ্গে আতশবাজি ও পটকা ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে পুলিশ ও র‍্যাব।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?