ঢাকার বাতাসের মান আজ ‘ভালো’

প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ১১:৪১

নিজস্ব প্রতিবেদক
ছবি : ঢাকা।

ঢাকার বাতাসের মান ‘ভালো’ জোনে রয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৫০। বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ৩৫তম। শূন্য থেকে ৫০ এর মধ্যে একিউআই স্কোর ‘ভালো’এবং  ৫০ থেকে ১০০ এর মধ্যে ‘মধ্যম’বলে বিবেচিত হয়। একইভাবে, ২০১ থেকে  ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খারাপ’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

সৌদি আরবের রিয়াদ, পাকিস্তানের লাহোর এবং ইরানের তেহরান যথাক্রমে একিউআই স্কোর ১৬২, ১৫৫ এবং ১৪৩ নিয়ে প্রথম তিনটি স্থান দখল করেছে। বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। 

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত