সারাদেশে পালিত হচ্ছে পবিত্র আশুরা

প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ১১:২৫

নিজস্ব প্রতিবেদক
ছবি : তাজিয়া মিছিল।

সারাদেশে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার (৯ আগস্ট) পবিত্র আশুরা পালিত হচ্ছে। হিজরি ৬১ সনের এই দিনে হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমুন্নত রাখতে মহানবী (সা.) এর দৌহিত্র হযরত ইমাম তাঁর পরিবারের সদস্য ও ৭২ জন অনুসারীসহ কারবালার মরুভূমিতে ইয়াজিদের সৈন্যদের হাতে শাহাদাত বরণ করেন। আশুরা উপলক্ষে মঙ্গলবার (৯ আগস্ট) সরকারি ছুটির দিন। দিবসটি উপলক্ষে শিয়া সম্প্রদায়ের সদস্যরা শহরে তাজিয়া মিছিল বের করবে।

পুরান ঢাকার ইমামবাড়া হোসেনী দালান থেকে একটি তাজিয়া মিছিল শুরু হবে যাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকবে। পবিত্র আশুরা নির্বিঘ্নে পালন নিশ্চিত করতে ইমামবাড়া হোসেনী দালান ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। বিগত বছরের মতো এবারও পবিত্র আশুরার অনুষ্ঠানস্থলে ব্যাগ, ধারালো অস্ত্র বা দাহ্য বস্তু বহনকারী কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। এদিন নগরবাসীকে আতশবাজি পোড়ানো থেকে বিরত থাকতে বলা হয়েছে।

দিবসটির তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টিভি চ্যানেল বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?