ভুলে মূত্রথলি কাটার অভিযোগ, রোগীর মৃত্যু

প্রকাশ : ০২ জুন ২০২২, ১৪:৫৫

সাহস ডেস্ক

সাভারের আশুলিয়ায় ভুল অপারেশনের এক মাস পর রহিমা বেগম (৪৫) নামে এক নারী মারা গেছেন। ভুক্তভোগীর পরিবারের অভিযোগ, জরায়ু টিউমার অপারেশন করার সময় মূত্রথলি কাটায় তিনি মারা গেছেন।

বুধবার (০১ জুন) রাত ৯টা ১৫ মিনিটে আশুলিয়ার জামগড়া এলাকায় ভাড়া বাসায় তিনি মারা যান। এর আগে গত ২৭ এপ্রিল আশুলিয়ার জামগড়া এলাকার ‘দি ল্যাব এইড’ হাসপাতালে তার অপারেশন হয়। ঘটনার ১৮ দিন পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দ্বিতীয় দফায় অপারেশনের সময় কর্তব্যরত চিকিৎসক প্রথম অপারেশন ভুল বলে নিশ্চিত করেন।

রহিমার পরিবার সূত্র জানায়, জরায়ু সমস্যায় ভুগছিলেন তিনি। চিকিৎসার জন্য ২৭ এপ্রিল আশুলিয়ার ছয়তলা এলাকার ‘দি ল্যাব এইড’ হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন পরীক্ষার পর জরায়ু টিউমার ধরে পড়ে। এ সময় সেখানে অপারেশন করা হয়। অপারেশনের পর রহিমার অবস্থার আরও অবনতি হয়। এ সময় দি ল্যাব এইড থেকে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে রেফার করেন ডাক্তার। শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল নিলে তারা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন। এভাবে প্রায় ১৮ দিনে সাড়ে ৩ লাখ টাকা খরচের পর পরীক্ষা শেষে ঢাকা মেডিকেলের কর্তব্যরত চিকিৎসকরা আবার একটি অপারেশন করেন। অপারেশনের পর চিকিৎসকরা জানান, আগের অপারেশনটি ভুল করে রোগীর মূত্রথলি কেটে অনত্র লাগিয়ে দেওয়া হয়েছিল। ফলে রোগীর প্রস্রাব বন্ধ হয়ে গিয়েছিল।

এ বিষয়ে দি ল্যাব এইড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেন, ‘রোগীর স্বজনদের সঙ্গে গত কয়েক দিন আগে আমাদের মীমাংসা হয়ে গেছে। একটু ভুল বোঝাবুঝি ছিল। তাছাড়া কিছুই না।’ সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সায়েমুল হুদা বলেন, ‘এ ধরনের কোনো অভিযোগ আমরা পাইনি। তবে অভিযোগ পেলে তদন্ত করে ওই হাসপাতালের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

রহিমা বেগম বাগেরহাট জেলার রেজাউল সিকদারের স্ত্রী। তিনি পরিবারসহ জামগড়ার একটি ভাড়া বাসায় বসবাস করতেন। 

সাহস২৪.কম/এআর/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত