মাঙ্কিপক্স ঠেকাতে নজরদারিতে থাকবে বিমানবন্দরের সব যাত্রী

প্রকাশ : ২৩ মে ২০২২, ১৯:২৫

সাহস ডেস্ক

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী নতুন সংক্রামক ভাইরাস ‘মাঙ্কিপক্স’ নিয়ে ঢাকাসহ দেশের সব বিমানবন্দরগুলো সতর্ক অবস্থানে রয়েছে। বাংলাদেশে আসা সব যাত্রীকে স্ক্রিনিং করা হবে। সোমবার (২৩ মে) মাঙ্কিপক্স বিষয়ে বাংলাদেশের অবস্থান নিয়ে এ কথা জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান।

এ বিষয়ে তিনি বলেন, বাংলাদেশে আসা সব যাত্রীকে একটি হেলথ ডিক্লারেশন ফরম দেওয়া হবে। সেখানে ওই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত কি না, তার মাঙ্কিপক্সের কোনো লক্ষণ আছে কি না এবং সে মাঙ্কিপক্স আক্রান্ত কোনো দেশে ভ্রমণ করেছে কি না, এমন তথ্য জানতে চাওয়া হবে। তাদের উত্তরের উপর ভিত্তি করে সেটিকে ভেরিফাই করবে স্বাস্থ্য অধিদপ্তর।

তিনি আরও বলেন, মাঙ্কিপক্সে আক্রান্ত হলে যাত্রীর চেহারা ও শরীর দেখেই বোঝা যাবে। চিকিৎসকরা স্বচক্ষে যাত্রীদের পর্যবেক্ষণ করবেন। এছাড়া, এয়ারলাইন্সের ক্রুদের মাঙ্কিপক্সের বিষয়ে ব্রিফ করবে বেবিচক।

এদিকে এরই মধ্যে বিশ্বের ১৪টি দেশে নতুন ভাইরাসটি শনাক্ত করা হয়েছে। সেইসাথে সংক্রামক এ ভাইরাস কিছু রোগীর জন্য প্রাণঘাতী হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সাহস২৪.কম/টিএ/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?