চিরবিদায় সব্যসাচী আব্দুল গাফফার চৌধুরী

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৫:২৮

সাহস ডেস্ক

“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,” ভাষা আন্দোলনের স্মরণীয় গান। এর রচয়িতা আবদুল গাফ্‌ফার চৌধুরী মৃত্যুবরণ করেছেন। যুক্তরাজ্যের লন্ডনে বৃহস্পতিবার (১৯ মে) সকালে ৮৮ বছর বয়সে তিনি মারা যান। বাংলাদেশি বংশোদ্ভূত এ ব্রিটিশ লেখক একাধারে সাংবাদিক, কলামিস্ট, রাজনৈতিক বিশ্লেষক ও কবি হিসেবে সুপরিচিত।

পরিবারের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, হৃদরোগে আক্রান্ত হয়ে লন্ডনের একটি হাসপাতালে সকাল ৬টা ৪৯ মিনিটে (লন্ডন সময়) মারা যান তিনি। লন্ডনে বাংলাদেশ হাইকমিশন এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপে নেবে। এছাড়া বৃহস্পতিবার সকালে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয় বলে গণমাধ্যমে জানিয়েছেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম।

বাংলাদেশের ইতিহাসের নানান উত্থান পতনের প্রত্যক্ষদর্শী গাফফার চৌধুরী। ছিলেন একাত্তরের মুজিবনগর সরকারের মুখপত্র সাপ্তাহিক জয়বাংলার নির্বাহী সম্পাদকের দায়িত্বেও। ১৯৭৪ সাল থেকে লন্ডনে বসবাস করলেও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িক চেতনার পক্ষে লিখে গেছেন জীবনের শেষ সময় পর্যন্ত।

বিদেশ বিভূঁইয়ে থেকেও বাংলাদেশের পত্রিকাগুলোতে লিখেছেন রাজনৈতিক ধারাভাষ্য, সমকালীন বিষয় নিয়ে একের পর এক নিবন্ধ, কবিতা, গল্প, উপন্যাস, নাটক, স্মৃতিকথা ও প্রবন্ধ। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শোক সন্তপ্ত পরিবারের প্রতি জানিয়েছেন গভীর সমবেদনা।

সাহস২৪/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?