লোহাগড়া নিরিবিলি পিকনিক স্পট থেকে বন্যপ্রাণী উদ্ধার

প্রকাশ : ১৫ মে ২০২২, ১৩:৪৭

লোহাগড়ায় একটি পার্কে র‌্যাব অভিযান চালিয়ে মেছোবাঘ, ভাল্লুকসহ ৬টি বন্যপ্রাণী উদ্ধার করা হয়েছে। শনিবার (১৪ মে) উপজেলার নিরিবিলি পিকনিক স্পটে অভিযান চালিয়ে এসকল বন্যপ্রাণী উদ্ধার করা হয়। উদ্ধারকৃত প্রাণীগুলো হলো একটি ভাল্লুক, দুইটি অজগর সাপ, দুইটি বানর, একটি মেছোবাঘ। এসময় পার্ক কর্তৃপক্ষ বন্যপ্রাণী রাখার যথাযথ কাগজপত্র দেখাতে না পারায় বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ মোতাবেক প্রাণীগুলোকে জব্দ করে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনার সময় র‌্যাব-০৬ খুলনা সদর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম, র‌্যাব-০৬ যশোরের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার নাজিউর রহমান, যশোরের এএসপি শফিকুল ইসলাম, বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ, নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্র খুলনার পরিদর্শক রাজু আহমেদ বলেন, বন্যপ্রাণী সংরক্ষন আইন ২০১২ মোতাবেক হরিণ, হাতি এবং পোষাপাখি পালনের লাইসেন্স সরকার দিয়ে থাকে। অন্য যে সমস্ত দেশীয় বন্যপ্রাণী আছে তার অনুকূলে লাইসেন্স দেওয়ার বিধান চালু হয়নি। নিরিবিলি পিকনিক স্পটে বন্যপ্রাণী অবৈধভাবে আটক রাখা হয়েছে, সেই পেক্ষিতে এখানে অভিযান পরিচালনা করা হয়েছে। এখান থেকে উদ্ধারকৃত বন্যপ্রাণীগুলোকে খুলনা বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে পরবর্তী প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

নড়াইল জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিট্রেট মো.আনিসুর রহমান জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ মোতাবেক অভিযান পরিচালনা করা হয়। পার্ক কর্তৃপক্ষ লাইসেন্স ব্যতিত বিভিন্ন বন্যপ্রাণী আটক করে রেখেছিলেন। কর্তৃপক্ষ দোষ স্বীকার করে নিয়ে ভবিষ্যতে এই ধরনের অপরাধ করবেন না বলে অঙ্গিকার করায় তাদের কাছে রক্ষিত বন্যপ্রাণী জব্দ করা হয়েছে এবং ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাব-০৬ যশোরের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার নাজিউর রহমান বলেন, র‌্যাব -০৬ এর আওতায় সুন্দরবন এলাকা হওয়ায় জীববৈচিত্র রক্ষার্থে আমরা অতন্দ্র প্রহরীর মত কাজ করে চলেছি। এরই ধারাবাহিকতায় আজ আমরা এখানে মোবাইল কোর্ট পরিচালনা করেছি। পার্ক কর্তৃপক্ষের অপরাধ প্রমানীত হওয়ায় এখান থেকে অবৈধ বন্যপ্রাণী জব্দ করা হয়েছে এবং জরিমানা করা হয়েছে। ভবিষ্যতে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

সাহস/জান্নাত/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?