ভারতে গোয়েন্দা বাহিনীর হাতে গ্রেপ্তার পিকে হালদার

প্রকাশ | ১৪ মে ২০২২, ১৯:৫১

অনলাইন ডেস্ক

অর্থপাচার ও অবৈধ সম্পদ অর্জনের দায়ে অভিযুক্ত পলাতক আসামী প্রশান্ত কুমার (পিকে) হালদার এবং তার দুই সহযোগীকে ভারতের পশ্চিমবঙ্গে গ্রেপ্তার করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী ডিরেক্টরেট অব এনফোর্সমেন্ট (ইডি)। শুক্রবার (১৩ মে) পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাজুড়ে একাধিক অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়। 

বহুল আলোচিত রিলায়েন্স ফাইন্যান্স ও এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) অভিযানে গ্রেপ্তার করা হয় মোট ছয় জনকে। এদের মধ্যে ৩জন বাংলাদেশি। বাকি দুজন বাংলাদেশি হলেন- হালদারের সহযোগী প্রীতিশ কুমার হালদার ও প্রাণেশ কুমার হালদার।

অবৈধ ক্যাসিনো মালিকদের সম্পদের তদন্ত শুরুর পর পিকে হালদারের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ পায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২৭৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন এবং বিদেশে পাচারের অভিযোগে তার বিরুদ্ধে ২০১৯ সালে মামলা দায়ের করে দুদক। পর থেকেই পলাতক ছিলেন পিকে হালদার। ভারতে পিকে হালদার জালিয়াতি করে শিবশঙ্কর হালদার নামে একজন ভারতীয় নাগরিক হিসাবে নিজেকে পরিচয় দিয়ে আসছিলেন। 

আটককৃত তিনজন বাংলাদেশিকে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হতে পারে। তবে বাংলাদেশের কর্তৃপক্ষের কাছ থেকে এ ব্যাপারে এখনও আনুষ্ঠানিক অনুরোধ পাননি বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। 

দুদকের একজন তদন্তকারী গণমাধ্যমকে জানান, গণমাধ্যমের প্রতিবেদন থেকে তারা হালদারকে গ্রেপ্তারের বিষয়টি জানতে পেরেছেন। তারা শিগগির পিকে হালদারের বিরুদ্ধে ৩টি মামলার চার্জশিট দেবেন।

সাহস২৪.কম/এএম/এসটি/এসকে.