অবৈধভাবে মজুত ১ হাজার ৩০০ লিটার সয়াবিন তেল

প্রকাশ : ১৩ মে ২০২২, ১৬:৩৬

সাহস ডেস্ক

মানিকগঞ্জ শহরে সয়াবিন তেলের অবৈধভাবে পাঁচ লিটার ও দুই লিটারের বোতলের ১ হাজার ৩০০ লিটার তেল মজুতের দায়ে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে এক ব্যবসায়ীকে। সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেলের নেতৃত্বে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের অভিযানে শুক্রবার (১৩ মে) এ জরিমানা করা হয়।

এসব তেলের বোতল গত রমজান মাসে মজুত করে রাখা হয়েছে বলে জানায় অভিযানকারী সদস্যরা। ওই সময় পাঁচ লিটার এক বোতল সয়াবিনের মূল্য ছিল ৭৯৫ টাকা। বর্তমানে তেলের দাম বাড়ায় প্রতি পাঁচ লিটার সয়াবিনের মূল্য দাঁড়িয়েছে ৯৯০ টাকায়। তবে বোতলে পূর্বের ওই মূল্য লেখা থাকায় অধিক লাভের অসদুপায়ের উদ্যেশ্যে খুলে বিক্রি করা হয় ভোক্তাদের কাছে। এতে প্রতি লিটার তেলে ২০ টাকা হারে অতিরিক্ত লাভে বিক্রি করা হচ্ছে। এ কারণে কালীপদ অ্যান্ড সন্সের গুদামে অবৈধভাবে মজুত করার দায়ে এক লাখ টাকা জরিমানা করা হয় প্রতিষ্ঠানটির মালিক নিরঞ্জন বণিককে।

মানিকগঞ্জ শহরের বিভিন্ন বাজারে সয়াবিন তেল অবৈধভাবে অসাধু ব্যবসায়ীরা মজুত রেখেছেন বলে জানা যায় ভোক্তা অধিকার সূত্রে। এসব তেলের বোতল খুলে খোলাবাজারে বেশি দামে বিক্রি করতেন এসব ব্যবসায়ীরা। এমন অভিযোগের ভিত্তিতে জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফের নির্দেশনায় শুক্রবার দুপুরে মানিকগঞ্জ শহর বাজারে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের একটি দল। এ সময় কালীপদ অ্যান্ড সন্স নামের তেলের পরিবেশকের গুদামে অভিযান চালিয়ে পাওয়া যায় পাঁচ লিটার ও দুই লিটারের বোতলের মোট ১ হাজার ৩০০ লিটার সয়াবিন তেল।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, বাজারে সয়াবিন তেলের চাহিদা থাকা সত্যেও ওই ডিলার বাজারে তেল বিক্রি না করে অবৈধভাবে মজুত করে খোলাবাজারে বিক্রি করে আসছিলেন। কৃত্রিম সংকট তৈরি না করতে ও তেলে সরবরাহ স্বাভাবিক রাখতে সতর্ক করা হয়েছে ওই বাজারের ব্যবসায়ীদের। পরে মজুত করা এসব তেল ক্রেতাদের মধ্যে ন্যায্যমূল্যে বিক্রি করা হয়।

এ অভিযানে সহযোগিতা করেন জেলা ক্যাবের সাধারণ সম্পাদক সামছুন্নবী তুলিপ ও সদর থানার পুলিশ সদস্যরা।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত