রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত থাকায় বাংলাদেশকে টিকা দেবে না লিথুয়ানিয়া

প্রকাশ : ০৭ মার্চ ২০২২, ১৮:২৫

সাহস ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা বন্ধ ও সেখান থেকে রুশ সেনাদের সরিয়ে নিতে জাতিসংঘের সাধারণ পরিষদে সংখ্যাগরিষ্ঠ দেশের সমর্থনে একটি প্রস্তাব পাস হয়। সেই প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত থাকে বাংলাদেশ। যার কারণে বাংলাদেশকে করোনভাইরাসের টিকা দেওয়ার সিদ্ধান্ত বাতিল করেছে লিথুয়ানিয়া। এ তথ্য জানিয়েছে লিথুয়ানিয়ার প্রধানমন্ত্রীর মুখপাত্র রাসা জাকিলাইটিয়েনের বরাত দিয়ে লিথুয়ানিয়ান ন্যাশনাল রেডিও অ্যান্ড টেলিভিশন।

গত ৩ মার্চ ন্যাশনাল রেডিও অ্যান্ড টেলিভিশন জানায়, চলতি সপ্তাহের শুরুতে লিথুয়ানিয়ার সরকার বাংলাদেশে ৪ লাখ ৪৪ হাজার ৬০০ ডোজ ফাইজারের টিকা পাঠানোর সিদ্ধান্ত নেয়।

ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিবাদে জাতিসংঘ সাধারণ পরিষদের ডাকা জরুরি অধিবেশনে পাস হওয়া ওই প্রস্তাবে ১৯৩টি সদস্য দেশের মধ্যে ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

এই প্রস্তাবের পক্ষে ভারত, পাকিস্তান ও চীনসহ ৩৫টি দেশের মধ্যে বাংলাদেশও ভোট দেওয়া থেকে বিরত ছিল।

এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ বেলারুশ, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া ও সিরিয়া।

এ বিষয়ে গতকাল রবিবার ইউক্রেন ইস্যুতে জাতিসংঘে বাংলাদেশের ভোটদানে বিরত থাকাকে 'শান্তির পক্ষে অবস্থান' বলে অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে গত বুধবারের প্রস্তাবটি যুদ্ধ থামানোর জন্য ছিল না, বরং কাউকে দোষারোপ করার জন্য ছিল। এ কারণে বাংলাদেশ এতে ভোট দেওয়া থেকে বিরত ছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত