জনপ্রতিনিধিদের সম্মান না পাওয়ার বিষয়ে ডিসিদের সংবেদনশীল হতে পররাষ্ট্রমন্ত্রী নির্দেশনা

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২২, ১৫:০৬

সাহস ডেস্ক

সংসদ সদস্য থেকে নির্বাচিত জনপ্রতিনিধিদের অনেক সময় স্থানীয় প্রশাসন বা অন্য সরকারি অফিসে সেই ধরনের সম্মান দেয় না বা অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করে না। এ বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) আরও সংবেদনশীল হতে নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনব্যাপী ডিসি সম্মেলনের শেষ দিনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়ে আলোচনা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলেছি, আমাদের সহকর্মীরা, নির্বাচিত জনপ্রতিনিধিরা, এমনকি সংসদ সদস্য বলেছেন, স্থানীয় প্রশাসন কিংবা অন্য সরকারি অফিস অনেক সময় সেই ধরনের সম্মান দেয় না কিংবা তারা যেহেতু নির্বাচিত হয়েছেন, কিছু অঙ্গীকার করেছেন, সেগুলো অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হয় না। এ বিষয়ে যেন তারা (ডিসি) আরও সংবেদনশীল হন। এটি খুবই দুঃখজনক, নির্বাচিত জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে কাজ হয় না। এ জন্যই বলা হয়েছে।

স্থানীয় পর্যায়ে প্রবাসীদের বিভিন্ন দুঃখ-দুর্দশার কথা জানিয়ে সে বিষয়েও সংবেদনশীল হতে ডিসিদের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, এক কোটির বেশি প্রবাসী বিদেশে আছেন। তারা অভিযোগ করেন, তারা ঠিকমতো পাসপোর্ট পান না, পুলিশের ছাড়পত্র হয় না। সময়মতো বিবাহসনদ, জন্মসনদ হয় না। অনেক সময় দেশে এলে হয়রানি করা হয়। তাদের ভূমি অনেকে বেদখল করে ফেলে। তাদের মরদেহ আনতে অনেক সময় ঠিকমতো তথ্য পাওয়া যায় না। প্রবাসীদের এ ধরনের একাধিক অভিযোগ আছে। এ জন্য তিনি আশা করেন এ বিষয়ে ডিসিরা অনেক বেশি সংবেদনশীল হবেন। যাতে এই ধরনের সেবা সহজে হয়।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, স্থানীয় প্রশাসন যেগুলো নিজেরাই করতে পারে, সেগুলো অনেক সময় ঢাকায় পাঠিয়ে দেয় এবং নিজেদের দায়িত্ব এড়িয়ে যায়। এর ফলে সবাই ঢাকাকেন্দ্রিক হচ্ছেন। এ বিষয়েও সজাগ হতে ডিসিদের বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত