আগামীকাল থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্টের বিচার

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ১৭:০০

সাহস ডেস্ক

দেশব্যাপী করোনাভাইরাস ও এই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রণ’ এর সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামীকাল বুধবার (১৯ জানুয়ারি) থেকে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালনার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এ বিষয়ে পৃথক বিজ্ঞপ্তি জারি করেন।

আপিল বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিতে আগামী ১৯ জানুয়ারি বুধবার হতে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’ এবং এ সংক্রান্ত জারিকৃত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালিত হবে।

হাইকোর্ট বিভাগের বিজ্ঞপ্তিতেও একই রকম বার্তা দেওয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার সকলে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও ভার্চুয়ালি বিচারকাজ পরিচালনা করতে হবে।

প্রধান বিচারপতি বলেন, হাইকোর্ট বিভাগের ১৩ বিচারপতি ও নিম্ন আদালতের ৩৬ জন বিচারক আক্রান্ত হয়েছেন। সুপ্রিম কোর্টের অনেক স্টাফও করোনা আক্রান্ত হয়েছেন। এমন পরিস্থিতিতে শারীরিক উপস্থিতিতে কোর্টের কার্যক্রম চালানো কঠিন হয়ে যাবে। আমরা ভার্চুয়াল কোর্টে ফিরে যাবো। ভার্চুয়াল কোর্টে যে মামলা নিষ্পত্তি কম হয়, তা নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত