আজ মাগুরা মুক্ত দিবস

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২১, ১১:৫৯

সাহস ডেস্ক

আজ ৭ ডিসেম্বর মাগুরা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মাগুরা পাক হানাদারমুক্ত হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন এই সময়ে তৎকালীন মাগুরা মহকুমায় পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সর্বদলীয় সংগ্রাম পরিষদ প্রতিরোধ গড়ে তোলে।

ওই সময় মাগুরার আকবর হোসেন মিয়ার নেতৃত্বাধীন শ্রীপুর বাহিনী, মহম্মদপুরের ইয়াকুব বাহিনী, মহম্মদপুর ফরিদপুর অঞ্চলের মাশরুরুল হক সিদ্দিকী কমলবাহিনী, মাগুরা শহরের খন্দকার মাজেদ বাহিনী এবং মুজিববাহিনী বিশেষ সাহসী ভূমিকা নিয়ে পাকিস্তানী সেনা ও স্থানীয় রাজাকার আল-বদর বাহিনীর সাথে প্রাণপণ যুদ্ধ করে।

কমলবাহিনীর প্রধান মাশরুরুল হক সিদ্দিকী কমল ভাটিয়াপাড়ায় এক সম্মুখযুদ্ধে গুলিতে একটি চোখ হারান। শ্রীপুর বাহিনীর রণাঙ্গনে একের পর এক বীরোচিত অভিযান পাক হানাদার বাহিনীকে তটস্থ করে তোলে।

শ্রীপুরের শ্রীকোল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আকবর হোসেন মিয়ার নেতৃত্বে গড়ে ওঠা এ বাহিনী মূলত মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, রাজবাড়ী, ফরিদপুর এলাকাজুড়ে পাক হানাদার বাহিনী ও রাজাকার আল-বদরদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে থাকে। এ গেরিলা বাহিনীর ব্যাপক আক্রমণের মুখে পাক হানাদার বাহিনী পিছু হটতে শুরু করে। এ দু’বাহিনী ৬ ডিসেম্বর মাগুরাকে হানাদারমুক্ত করতে নিজনান্দুয়ালী গ্রামে ও বিভিন্ন পাকিস্থানী ক্যাম্পে আক্রমণ চালায়।

পাশাপাশি মিত্রবাহিনীর ভয়ে পাকিস্তানী সেনারা রাতারাতি মাগুরা শহর ত্যাগ করতে বাধ্য হয়। পরদিন ৭ ডিসেম্বর মাগুরা শত্রুমুক্ত হয়। হানাদার মুক্ত হওয়ার আনন্দে মুক্তিকামী মানুষের ঢল নামে সারা শহরে। জয় বাংলা শ্লোগানে মুখরিত হয়ে ওঠে গোটা মাগুরা এলাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত