ঘূর্ণিঝড় 'জাওয়াদ', বৃষ্টি থাকতে পারে সারাদিন

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২১, ১০:২৩

সাহস ডেস্ক

গভীর নিম্নচাপ, নিম্নচাপের পর ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ শক্তি হারিয়ে বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর রয়েছে উত্তাল। সমুদ্র পথ ধরে ক্রমান্বয়ে দুর্বল হয়ে বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে। বাংলাদেশের আবহাওয়াবিদরা জানিয়েছেন এটি লঘুচাপ হিসেবে খুলনা-বরিশাল উপকূল দিয়ে বাংলাদেশের স্থলভাগে উঠতে পারে।

ফলে উপকূলীয় জেলাগুলোসহ রাজধানীতেও নামছে বৃষ্টি। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির কারণে রাজধানীর সড়কগুলোতে যানবাহন সংকট ও রাস্তাগুলোতে পানি জমে যাওয়ায় ভোগান্তিতে পড়তে হচ্ছে অফিসগামী ও সাধারণ মানুষকে।  

আবহাওয়া বিভাগ জানিয়েছে রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৭৬ বৃষ্টি হয়েছে ফরিদপুরে। এ সময়ে ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ঘূর্ণিঝড় 'জাওয়াদ' আর নেই। এটি অনেক আগেই দুর্বল হয়ে গভীর নিম্নচাপের পর নিম্নচাপের পরিণত হয়েছে। এখন দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে। এটি এখনও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি এখনও স্থলভাগে ওঠেনি। বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের উপকূল দিয়ে এটি বাংলাদেশের স্থলভাগে উঠতে পারে। ভারতের উড়িষ্যার পুরি উপকূলে এটি উঠার কথা থাকলেও সেটি হয়নি। এটি সাগরে থেকেই দুর্বল হচ্ছে ক্রমাগত।

তিনি আরও বলেন, ‘এর প্রভাবে আজকেও (সোমবার) সারাদেশে বৃষ্টি থাকতে পারে। আগামীকাল থেকে অবস্থার উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত আজকে রাতের দিকে কিংবা কালকে (মঙ্গলবার) সকালের দিকে প্রত্যাহার হতে পারে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?