প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়: সমাজকল্যাণ মন্ত্রী

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২১, ১৬:১১

সাহস ডেস্ক

প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়। তাদেরকে যথাযথভাবে পরিচর্যা করলে দেশের সম্পদে পরিণত হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

শুক্রবার (৩ ডিসেম্বর) ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে মিরপুর জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশনের সভাকক্ষ থেকে ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন সমাজকল্যাণ মন্ত্রী। এ সভায় সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতার।

সমাজকল্যাণ মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যে সকল কর্মসূচি গ্রহণ করেছেন সে গুলো সফলভাবে বাস্তবায়ন করতে হবে। যথাযথ প্রশিক্ষণ ও সহযোগিতা করলে প্রতিবন্ধীরা সম্পদে পরিণত হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে।

একটি প্রতিবন্ধীবান্ধব দেশ বিনির্মাণে সরকারের সাথে কাজ করার জন্য উন্নয়ন সহযোগী, বেসরকারি সংস্থাসহ প্রতিবন্ধিতা নিয়ে কাজ করতে আগ্রহী সকলকে আহ্বান জানান মন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, প্রতিবন্ধীদের জন্য গৃহীত কর্মসূচিসমূহ সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে তাদের স্বাভাবিক জীবন যাপন নিশ্চিত করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, প্রতিবন্ধীদের জন্য চলমান কাজ গুলোকে এগিয়ে নেয়া প্রয়োজন। প্রতিবন্ধিতা বিষয়ক আইন, বিধিমালাসমূহও যথাযথভাবে বাস্তবায়নের প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি এ্যাডভোকেট দিলীপ কুমার ঘোষ ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. আনিসুজ্জামান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত