ঢাকায় মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট

প্রকাশ : ২২ নভেম্বর ২০২১, ১২:০৮

সাহস ডেস্ক

তিন দিনের সফরে ঢাকায় এসেছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম।  তিনি ঢাকা-মালদ্বীপের দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে বিভিন্ন পর্যায়ে বৈঠক করবেন। ঢাকা সফরকালে ফয়সাল নাসিম রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র  জানিয়েছে আজ সোমবার (২২ নভেম্বর) সকালে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাঁকে স্বাগত জানান। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভাইস প্রেসিডেন্টের এ সফরে শ্রম বাজার, বিশেষ করে করোনার কারণে ফেরত এবং নতুন করে দক্ষ শ্রমিক পাঠানোর বিষয়টি আলোচনায় থাকবে। মালদ্বীপ বাংলাদেশে শিক্ষার্থী পাঠাতে চায়। আবার এখান থেকে ডাক্তার ও নার্স নিতে চায়। এসব বিষয়সহ আরও কিছু বিষয় নিয়ে আলোচনার সুযোগ রয়েছে।

কূটনৈতিক সূত্র বলছে, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট শ্রমবাজার সংক্রান্ত ইস্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশ থেকে মালদ্বীপে কর্মী প্রেরণের বিষয়ে আলোচনা হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠকে বসবেন ফয়সাল। সেখানে স্বাস্থ্যসেবা তথা বাংলাদেশ থেকে ডাক্তার, নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা চাইবে মালদ্বীপ। এছাড়া শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সঙ্গে বৈঠক করবেন। সেখানে শিক্ষা বিষয়ক সহযোগিতা চাইবে মালদ্বীপ।

সফরসূচি অনুযায়ী, মালদ্বীপের প্রেসিডেন্ট ঢাকায় একটি নার্সিং ইনস্টিটিউট ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করবেন। এছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয় পরিদর্শন ও ভাইস চ্যান্সেলরদের সঙ্গে বৈঠক করবেন।

এর আগে, চলতি বছর ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় এসেছিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত