ঋণখেলাপিদের আইনি অধিকার থাকতে পারে না: হাইকোর্ট

প্রকাশ : ০৪ নভেম্বর ২০২১, ১৫:৫৪

সাহস ডেস্ক

ঋণখেলাপি হওয়ায় চট্টগ্রামের সীতাকুণ্ডের ইউপি সদস্য মহিউদ্দিন সিদ্দিকীর মনোনয়পত্র বাতিল হয়। এরপর তিনি তার মনোনয়নপত্রের বৈধতা পেতে দ্বারস্ত হন আদালতের কাছে।

এ বিষয়ে আজ  বৃহস্পতিবার (৪ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিকালে আদালত জানিয়েছেন ঋণখেলাপিদের কোনো আইনি অধিকার থাকতে পারে না। এবং শুনানি শেষে রিট আবেদনটি কার্যতালিকা (কজলিস্ট) থেকে বাদ দেন আদালত। এ সময় রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে মহিউদ্দিনের আইনজীবী রেজাউল হোসাইন মোরশেদ আদালতে বলেন, মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণে মহিউদ্দিন সিদ্দিকী নির্বাচনে অংশ নিতে পারছেন না। এতে তার সাংবিধানিক অধিকার খর্ব হচ্ছে।

এসময় আদালত বলেন, ঋণখেলাপির কোনো আইনি অধিকার থাকতে পারে না। নির্বাচনে অংশগ্রহণের এতই যখন ইচ্ছা, তাহলে নির্ধারিত সময়ের আইনে ঋণ পরিশোধ করা উচিত ছিল।

আদালত বলেন, ছোট হোক বড় হোক আইন সবার জন্য সমান। একজনের জন্য আইনের ভুল ব্যাখ্যা দিতে পারি না।

প্রসঙ্গত, আগামী ১১ নভেম্বর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়ন পরিষদের নির্বাচন। এই নির্বাচনে অত্র ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেন মহিউদ্দিন সিদ্দিকী। কিন্তু ঋণখেলাপি হওয়ার কারণে ২৫ অক্টোবর তার মনোনয়নপত্র বাতিল করে জেলা নির্বাচন কমিশনার অফিসার ও নির্বাচনী আপিল কর্তৃপক্ষের কার্যালয়। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন মহিউদ্দিন সিদ্দিকী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত