নির্দিষ্ট ফি দিয়ে আর্কাইভস থেকে পাওয়া যাবে তথ্য

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৬

সাহস ডেস্ক

জাতীয় আর্কাইভস থেকে নির্দিষ্ট ফি’র বিনিময়ে তথ্য প্রদানের বিধান রেখে সংসদে আইন পাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভস বিল-২০২১’ প্রস্তাব দেন। পরবর্তীতে কণ্ঠ ভোটে প্রস্তাবটি পাস হয় সংসদে। একই সাথে ১৯৮৩ সালের এ সংক্রান্ত অ্যধাদেশ বাতিল ঘোষণা করা হয়।

জাতীয় আর্কাইভস পরিচালনার জন্য ১৯৮৩ সালের একটি অধ্যাদেশ রয়েছে। উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে সামরিক শাসন আমলে প্রণীত যেসব আইন বা অধ্যাদেশের এখনও প্রয়োজন রয়েছে, সেগুলোকে পরিমার্জন করে বাংলায় রূপান্তরের বাধ্যবাধকতা রয়েছে। সেজন্য বিলটি আনা হয়েছে।

বিলে বলা হয়, জাতীয় আর্কাইভস পরিচালনায় একটি উপদেষ্টা পরিষদ থাকবে। এখানে একজন মহাপরিচালক থাকবেন। পূর্বের অধ্যাদেশে এই মহাপরিচালকের পদটি ছিল না। সরকারি রেকর্ড আর্কাইভে থাকলে হলে তা ২৫ বছর বা তার বেশি পুরনো হতে হবে। ব্যক্তিগত রেকর্ডও আর্কাইভসে রাখা যাবে। ঐতিহাসিক, সামাজিক, রাজনৈতিক, কিংবা সাংস্কৃতিক তাতপর্য রয়েছে এমন ৩০ বছর বা তার বেশি পুরনো ব্যক্তিগত রেকর্ড আর্কাইভসে সংরক্ষণ করা যাবে। ফি দিয়ে কর্তৃপক্ষের কাছে আবেদন করলে গোপন কোনো দলিল না হলে তা সরবরাহ করা হবে।

নিরাপত্তা নিশ্চিতে বিলে বলে হয়, আর্কাইভসে রক্ষিত রেকর্ড চুরি, নষ্ট বা হ্যাক করলে তিন বছরের জেল এবং ২০ হাজার টাকা জরিমানা হবে। রেকর্ড পাচার করলে পাঁচ বছরের জেল এবং এক লাখ টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে।

বিদ্যমান আইনে রেকর্ড বিনষ্ট করার যে বিধান ছিল, খসড়া আইনে তা বাদ দেওয়া হয়েছে। খসড়া আইনে রেকর্ডের সফট কপি করার বিধান রাখা হয়েছে, আগের আইনে যা ছিল না।

সাহস২৪.কম/জেএস/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত