মাছ উৎপাদনে দেশ আজ স্বয়ংসম্পূর্ণ: মৎস্য মন্ত্রী

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫১

সাহস ডেস্ক

জনগণের চাহিদা অনুযায়ী মাছ উৎপাদনে দেশ আজ স্বয়ংসম্পূর্ণ বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সংসদে সরকারি দলের শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) মন্ত্রী জানান, চলতি অর্থ বছরে (২০২০-২০২১) মাছের উৎপাদন হয়েছে ৪৫ লাখ ৩ হাজার টন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো'র (বিবিএস) তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের মাছের চাহিদার পরিমাণ দৈনিক মাথাপিছু ৬০ গ্রাম। চাহিদার বিপরীতে মাছ গ্রহণের পরিমাণ ৬২ দশমিক ৫৮ গ্রাম। ফলে মাথাপিছু মাছ চাহিদা অনুযায়ী বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।

মৎস্য মন্ত্রী আরও বলেন, অভ্যন্তরীণ মুক্ত জলাশয়, বন্ধ জলাশয় এবং সম্প্রসারিত সামুদ্রিক জলাশয়ে উৎপাদন ও ব্যবস্থাপনার জন্য সুনির্দিষ্ট কার্যক্রম নির্ধারণ করে তা বাস্তবায়নের ফলে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে বাংলাদেশ।

সরকারি দলের দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মাছে ফরমালিন ব্যবহার রোধে মৎস্য অধিদফতর নিয়মিতভাবে বাজার পরিদর্শন, অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করে আসছে। মৎস্য অধিদপ্তরের সীমিত জনবল দিয়ে বর্তমানে প্রতিটি মাছ বাজারে একটি ফরমালিন বুথ স্থাপন করা দুরূহ। তবে খাদ্যে ভেজাল রোধে মৎস্য অধিদফতর কর্তৃক স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?