বিদেশ যাওয়ার অনুমতি পাবে না খালেদা জিয়া: আইন মন্ত্রণালয়

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২১, ১১:০১

সাহস ডেস্ক

'খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি পাবেন না। বাসায় থেকে তিনি যেভাবে চিকিৎসা নেওয়ার অনুমতি পাচ্ছেন সেটা অব্যাহত থাকবে' বলে মন্তব্য করেছে আইন মন্ত্রণালয়। তবে মূল সিদ্ধান্ত নেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

খালেদা জিয়ার মুক্তি সংক্রান্ত একটি চিঠির জবাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এই মন্তব্য পাঠিয়েছে আইন মন্ত্রণালয়। এছাড়াও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরো ৬ মাস বৃদ্ধির জন্য মতামত দিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। 

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, 'খালেদা জিয়ার পক্ষ থেকে যে আবেদন করা হয়েছে, তার উপর আইন মন্ত্রণালয়ের মতামত দিয়ে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। এখন সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিষয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত জানাবে।'

'যে ধারায় খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়েছে, সেটা সরকারের নির্বাহী আদেশ।' বলেও জানিয়েছেন আইনমন্ত্রী।

সম্প্রতি খালেদা জিয়ার উন্নত চিকিৎসা জন্য মুক্তি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি আবেদন করে শামীম ইস্কান্দার। আবেদনের বিষয়ে সিদ্ধান্ত নিতে আইন মন্ত্রণালয়ের মন্তব্য চাওয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে। 

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে ২০২০ সালের ২৫ মার্চ দুই শর্তে সরকারের নির্বাহী আদেশে মুক্তি পান খালেদা জিয়া। শর্ত দুটি হলো- তিনি বাসায় থেকে চিকিৎসা নিতে পারবেন এবং বিদেশে যেতে পারবেন না। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১-এ সাজা স্থগিত দেখিয়ে তিন দফায় এই মেয়াদ বাড়ানো হয়। সবশেষ ১৫ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে খালেদা জিয়ার কারাভোগের মেয়াদ ছয় মাস স্থগিত করে প্রজ্ঞাপন জারি করা হয়। ২৪ সেপ্টেম্বর সেই মেয়াদ শেষ হচ্ছে। 

সাহস২৪.কম/জেএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?