টিকা না পেয়ে ঢামেকে প্রবাসীদের বিক্ষোভ

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫১

সাহস ডেস্ক

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল কেন্দ্রে করোনাভাইরাসের টিকা নিতে না পেরে স্লোগান তুলে বিক্ষোভ করেছেন প্রবাসীরা। হাসপাতালের বহির্বিভাগ টিকাকেন্দ্রের সামনে আজ শনিবার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে এ বিক্ষোভ প্রদর্শন করেন তারা।

প্রবাসীদের অভিযোগ, আজ ঢামেক কেন্দ্রে টিকাগ্রহণের তারিখ ছিল তাদের। অনেকেই রাজধানীর বাইরে এমনকি দূরের প্রত্যন্ত অঞ্চল থেকে আসেন ঢাকায়। আত্মীয়-স্বজনের বাসায়, হোটেলে ওঠেন অনেকে। সেখান থেকে ভোরে টিকাকেন্দ্রে যান। কিন্তু ঢামেকের টিকাকেন্দ্রে কর্মরতরা জানান, আজ টিকা দেওয়া হবে না। এরপর কবে টিকা দেওয়া হবে তা-ও নির্দিষ্ট করে বলতে পারেন না। টিকা নিতে না পারলে আবার নতুন করে গ্রাম থেকে আসতে হবে তাদের।

বিক্ষোভকারীরা জানান, টিকা নিতে না পেরে তারা বিক্ষোভ শুরু করেন ঢাকা মেডিক্যালের বহির্বিভাগে। পরে হাসপাতালের নিরাপত্তাকর্মীরা তাদের হাসপাতাল সীমানার বাইরে বের করে দেন। এরপর তারা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে বিক্ষোভ করতে থাকেন। সেখানে তারা টিকার দাবিতে স্লোগান দিতে থাকেন। এর কিছুক্ষণ পর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক কর্মকর্তা তাদের 'তিন দিনের মধ্যে টিকার ব্যবস্থা করে দেবেন' মর্মে আশ্বস্ত করলে তারা নিজ নিজ বাসায় ফিরে যান।

টিকাপ্রত্যাশীরা জানান, তাদের অধিকাংশ প্রবাসীর ভিসার মেয়াদ চলে যাচ্ছে। সবাই নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের লোক। তারা সবাই এজেন্সিতে টাকা দিয়ে রেখেছেন। কর্তৃপক্ষ তাদের কোনো আশ্বস্তও করতে পারছে না কবে টিকা পেতে পারবেন। তাদের দাবি, যেন দ্রুত টিকা দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হয় প্রবাসীদের।

ঢামেক হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, ‘আমরা কোনো প্রবাসীকেই আজ প্রথম ডোজ টিকা দেওয়ার জন্য টিকা দেইনি। আজ যারা এসেছেন তাদের আগের তারিখে টিকা নেওয়ার দিন ছিল। তখন তারা বিভিন্ন কারণে আসতে পারেননি, এখন তারা এসে টিকা নিতে চাচ্ছেন।’

নাজমুল হক আরো বলেন, ‘আমাদের এখানে প্রথম ডোজ সিনোফার্মার আছে, তাদের সিনোফার্মার টিকা নিতে অফার করেছি। বলেছি, আমাদের এখানে সিনোফার্মা চলছে, আপনারা এটা নিতে পারেন। কিছু প্রবাসী যাদের সিনোফার্মা নিলে চলে, যেমন থাইল্যান্ড, ওমানপ্রবাসী, তারা সিনোফার্মা নিচ্ছে। আর যাদের অ্যাস্ট্রাজেনেকার, ফাইজার ও মডার্না না নিলে চলবে না তাদের আমরা বলেছি আপনারা খবর রাখেন, যখন সরকার এগুলো চালু করবে তখন আপনারা আসবেন।’

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, সকালে টিকা নিতে না পারা প্রবাসীরা কিছুটা বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল। পরে তাদের বুঝিয়ে টিকাকেন্দ্র থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন হাসপাতালের পরিবেশ স্বাভাবিক।

সাহস২৪.কম/এসটি/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত