সিরাজগঞ্জে বন্যা: পানিবন্দী লাখো মানুষ

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৪

সাহস ডেস্ক

গত কয়েকদিন ধরে অতি বৃষ্টি আর পাহাড়ি ঢলের কারণে যমুনা নদীর পানি অব্যাহত  ভাবে বৃদ্ধি পাচ্ছে এর ফলে  সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। 

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানাগেছে, গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত) যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে ৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৪৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বুধবার (১ সেপ্টেম্বর) যমুনা নদীর পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধ পয়েন্টের দায়িত্বে থাকা গেজ মিটার (পানি পরিমাপক) আব্দুল লতিফ  জানান, মঙ্গলবার (৩১ আগস্ট) সকাল ৬টা থেকে বুধবার (০১ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি ৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী আরও কয়েকদিন পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

যমুনায় পানি বাড়ার কারণে জেলার অভ্যন্তরীণ নদ-নদী ও চলনবিলে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এর ফলে সিরাজগঞ্জ সদর, কাজিপুর, বেলকুচি, শাহজাদপুর ও চৌহালী উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছেন এসব এলাকার নিম্নাঞ্চলের লক্ষাধিক মানুষ। বসতবাড়িতে পানি ওঠায় গৃহস্থালী জিনিসপত্র নষ্ট হয়ে পড়েছে। অনেকেই ঘরের মধ্যে মাচা তৈরি করে বসবাস করছে। ফলে পানিবাহিত নানা রোগ দেখা দিচ্ছে।  বিশুদ্ধ পানির সঙ্কট দেখা দিয়েছে। এছাড়া পানি বাড়ার সাথে নদী তীরবর্তী এলাকায় ভাঙ্গন দেখা দেয়ায় নির্ঘুম রাত কাটছে নদী পাড়ের মানুষদের।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, ইতোমধ্যে ৫টি উপজেলায় ৮০ টন চাল ও ইউনিয়ন প্রতি ৭০ হাজার করে টাকা বিতরণ করা হয়েছে। অবস্থা দেখে আরো বরাদ্দ দেয়া হবে।

অন্যদিকে, চৌহালী উপজেলা ও এনায়েতপুর থানার যমুনার পাড়ে ভাঙ্গন ও বন্যায় চরম দুর্ভোগের সাথে দুর্গম চরাঞ্চলে যুক্ত হয়েছে ডাকাত আতঙ্ক, তাই রাত জেগে চলে পাহারা।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো: আবু হানিফ জানান, নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলের চার হাজার ৩৬২ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। পাট, আউশ, আমন, বোনা আমন, আগাম সবজি, আখ, বীজতলা ও বাদাম ক্ষেত তলিয়ে গেছে। নেপিয়ার ঘাস ও গো চারণভূমি তলিয়ে যাওয়ায় গো খাদ্যের সঙ্কট দেখা দিয়েছে। এতে কৃষকরা ক্ষতির মুখে পড়েছেন।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?