আফগানদের আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব বাংলাদেশের নাকচ

প্রকাশ | ১৬ আগস্ট ২০২১, ২২:৪৫ | আপডেট: ১৭ আগস্ট ২০২১, ১০:৪২

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের কিছু মানুষকে সাময়িক সময়ের জন্য আশ্রয় দিতে বাংলাদেশকে প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু সে প্রস্তাব নাকচ করে দিয়েছে বাংলাদেশ।

সোমবার (১৬ আগস্ট) রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেছেন, প্রথমে ওয়াশিংটনে আমাদের রাষ্ট্রদূতের কাছে এবং পরে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত কিছু আফগান নাগরিককে সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয় দেওয়ার অনুরোধ জানায়। বাংলাদেশসহ কিছু বন্ধু দেশকেও এ অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র। পরে আমরা জানতে চেয়েছিলাম কোন কোন দেশকে তারা এ অনুরোধ জানিয়েছে। কত আফগান নাগরিককে কত দিনের জন্য রাখতে হবে। এ বিষয়ে তারা কোনো সদুত্তর দিতে পারেনি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এমনিতেই ১১ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সমস্যা আছে। নতুন করে কোনো দেশের লোকজনকে আশ্রয় দেওয়ার কোনো সুযোগ বাংলাদেশের নেই। তাই আমরা যুক্তরাষ্ট্রের প্রস্তাবটি নাকচ করে দিয়েছি।

উল্লেখ্য, আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর দেশ ত্যাগ করছে জনসাধারণ। রাজধানীর কাবুল বিমানবন্দরে ভিড় পড়েছে হাজার হাজার আফগানীদের। আজ যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ এয়ারলাইন্সকে প্রস্তাব দেওয়া হয়েছে ৪৫ হাজার আফগানীদের উদ্ধার করে আশ্রয় দিতে। মার্কিন সেনাদের পক্ষে যে আফগান নাগরিকরা কাজ করেছিলেন তারাও এর মধ্যে রয়েছেন।