কঠোর বিধিনিষেধের কোনো বিকল্প নেই: প্রতিমন্ত্রী

প্রকাশ | ২৬ জুলাই ২০২১, ১৮:১৪ | আপডেট: ২৬ জুলাই ২০২১, ১৮:১৮

অনলাইন ডেস্ক

কঠোর বিধি-নিষেধের কোনো বিকল্প নেই। করোনাকালীন বর্তমান কঠোর বিধিনিষেধের মধ্যে এ মুহূর্তে পোশাক কারখানা খোলার কোনো চিন্তা-ভাবনা নেই কোনো ভাবে কলকারখানা চালু রাখা হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

সচিবালয়ে ভার্চ্যুয়াল মন্ত্রিসভায় বৈঠক শেষে আজ সোমবার (২৬ জুলাই) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বিধিনিষেধের মধ্যেও অনেক কলকারখানা চালু কেন- এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, কেউ খুলে থাকলে তা পর্যবেক্ষণ করছি, কারা খুলছে? যদি খুলে থাকে, প্রমাণ পাওয়া যায়, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরও বলেন, রাস্তায় যখন মানুষ নামছে, তখন বলছে আমার চাকরিতে যেতে হচ্ছে। আসলে এটার সত্যতা যাচাই করার চেষ্টা করছি। তারা যে সমস্ত নাম বলছে, সেগুলো চেক করার চেষ্টা করছি।

এদিকে গার্মেন্টস খুলে দেওয়ার ব্যপারে মালিকদের দাবির বিষয়ে কোনো চিন্তা-ভাবনা এখন পর্যন্ত নেই বলে জানান প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।  

বৈঠকে প্রধানমন্ত্রী বিশেষ কোনো নির্দেশনা দিয়েছেন কিনা জানতে চাইলে ফরহাদ হোসেন বলেন, আমরা কঠিনভাবেই তো প্রজ্ঞাপন জারি করেছি। এ ব্রেকটা খুব দরকার। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন আমাদের সংক্রমণ কমানোর জন্য ব্রেক প্রয়োজন। ব্রেকটার জন্য এটাই উপযুক্ত কৌশল, সেটি হচ্ছে বিধিনিষেধ। সেক্ষেত্রে এটি ৫ আগস্ট পর্যন্ত কার্যকরীভাবে করার একটি নির্দেশনা আছে।

বিধিনিষেধ কঠোরতম করার প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু গার্মেন্টস ও রপ্তানিমুখী কলকারখানাগুলো বন্ধ রেখেছি, লাখ লাখ শ্রমিক আসা-যাওয়া করতো, সেগুলো কমেছে। এগুলো ছাড়াও আরও বিভিন্ন কারণ আছে, যে কারণে মানুষ বাইরে আসছে। অযৌক্তিক কারণে এলে কিন্তু আইনের সম্মুখীন হতে হচ্ছে। এছাড়া হাসপাতাল থেকে শুরু করে জরুরি সেবার সঙ্গে সম্পৃক্ত মানুষ বাধাহীনভাবে চলাফেরা করতে পারছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.