স্বাস্থ্য বিধি মেনে পশুর হাট পরিচালিত হবে: মেয়র আতিক

প্রকাশ : ১২ জুলাই ২০২১, ০৬:২৬

সাহস ডেস্ক

করোনাকালীন উদ্ভূত পরিস্থিতিতে সরকারী নির্দেশনা ও স্বাস্থ্য বিধিসমূহ যথাযথভাবে মেনে কোরবানীর পশুর হাট পরিচালিত হবে বলে জানালেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

গুলশানের নগর ভবনে রবিবার (১১ জুলাই) কোরবানীর পশুর হাট মনিটরিং কমিটির সদস্য ও ইজারাদারদের সাথে এক সমন্বিত সভায় সভাপতির বক্তৃতায় একথা বলেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষ্যে ১টি স্থায়ী ও ৯ টি অস্থায়ীসহ মোট ১০টি পশুর হাট বসানো হবে।

আতিক বলেন, পশুর হাটগুলো মনিটরিং করার জন্য ইতোমধ্যে ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মফিজুর রহমানকে আহ্বায়ক করে ১৪ সদস্যের একটি মনিটরিং কমিটি করা হয়েছে। এই কমিটিতে ১২ জন কাউন্সিলর ছাড়াও ডিএনসিসির ২ জন ভেটেরিনারি কর্মকর্তা রয়েছেন।

আরও বলেন, প্রতিটি হাটেই শক্তি ফাউন্ডেশন এর পক্ষ থেকে একশত প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক, দুইশত গেঞ্জী এবং পর্যাপ্ত সংখ্যক মাস্ক দেয়া হবে। এছাড়াও ইজারাদারদের পক্ষ থেকে সকল হাটেই হ্যান্ড স্যানিটাইজারসহ স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী সরবরাহ করা হবে।

মেয়র বলেন, প্রত্যেকটি হাটে প্রয়োজনীয় সংখ্যক সিসি ক্যামেরা এবং তাপমাত্রা পরিমাপক যন্ত্রের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, হাটগুলোতে সামাজিক দূরত্ব যথাযথভাবে বজায় রাখতে হবে। ক্রেতা এবং বিক্রেতা উভয়কে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

মেয়র জানান, হাটগুলোর প্রবেশ ও বাহির পথ আলাদা থাকতে হবে এবং নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যবস্থা করা হবে। তিনি বলেন, কোরবানির হাটের পশুগুলো সর্বসাধারণের জন্য অনলাইনে প্রদর্শনের ব্যবস্থাও করা হবে।

আতিকুল ইসলাম বলেন, কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে আমাদের সকলকে সরকারের নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত