সজীব গ্রুপের কারখানায় অগ্নিকাণ্ড

হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট

প্রকাশ : ১১ জুলাই ২০২১, ০৪:৫৩

সাহস ডেস্ক

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের কারখানায় অগ্নিকাণ্ডে নিহত শ্রমিকদের প্রত্যেকের পরিবারকে ১ কোটি এবং আহতদের ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দাখিল করেছে চারটি সংগঠন। দাখিল করা রিটে আবেদনকারী হিসেবে আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি রয়েছে।

আবেদনটি শনিবার (১০ জুলাই) রাতে ই-মেইলে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবরে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী।

আসকের আইনজীবী মো. শাহীনুজ্জামান গণমাধ্যমকে বলেন, করোনার চলমান পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের আবেদনের নিয়ম অনুযায়ী জরুরি বিবেচনায় হাইকোর্টে শুনানির জন্য সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবরে রাত সোয়া আটটার দিকে রিটটি ই–মেইলে পাঠানো হয়েছে।

রিটে প্রতি নিহত শ্রমিকের পরিবারকে ১ কোটি টাকা করে এবং আহত শ্রমিককে ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না- এ বিষয়ে রুল চাওয়া হয়েছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, ওই ঘটনায় ৫২ জন মারা গেছেন ও ২৫ জন শ্রমিক আহত হয়েছেন।

ছবি: ফারহা তাহসিন

আপাতত নিহত শ্রমিকের পরিবারকে ১০ লাখ এবং আহতদের ৫ লাখ টাকা করে দিতে অন্তর্বর্তীকালীন নির্দেশনা চাওয়া হয়েছে। আজ রবিবার রিটের ওপর শুনানি হতে পারে।

ছয়তলা ওই কারখানা ভবনে গত বৃহস্পতিবার বিকেলে আগুন লাগে। ঘটনার দিনই ভবন থেকে লাফিয়ে পড়ে মারা যান তিনজন। পরের দিন শুক্রবার আগুন নিভলে কারখানা ভবনের চতুর্থ তলা থেকে উদ্ধার করা হয় ৪৯ জনের লাশ।

এই ঘটনায় শনিবার দুপুরে নারায়ণগঞ্জের ভুলতা পুলিশ ফাঁড়ির পরিদর্শক নাজিম উদ্দিন মজুমদার বাদী হয়ে আটজনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে রূপগঞ্জ থানায় হত্যা মামলা করেন। আসামিরা হলেন সজীব গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবুল হাসেম, তার ছেলে হাসীব বিন হাসেম, তারেক ইব্রাহীম, তাওসীব ইব্রাহীম, তানজীম ইব্রাহীম, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহান শাহ আজাদ, উপমহাব্যবস্থাপক মামুনুর রশিদ ও প্রকৌশলী মো. আলাউদ্দিন।

মামলার হওার পরে গ্রুপের চেয়ারম্যান হাসেমসহ আট আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের সবাইকে চার দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত