৫২ জন নিহতের ঘটনাকে ‘হত্যা’ বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ১০ জুলাই ২০২১, ১৮:২৭

সাহস ডেস্ক

রূপগঞ্জে অগ্নিকাণ্ডে ৫২ জন শ্রমিক নিহত হওয়া সেজান জুস কারখানাটি পরিদর্শন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এসময় তিনি ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জন নিহতের ঘটনাকে ‘হত্যা’ বলে মন্তব্য করেন।

শনিবার (১০ জুলাই) দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে এসে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, একটা দুর্ঘটনা হয়েছে, একটা হত্যা হয়েছে, অনেকগুলো মানুষ মারা গেছে, মামলা তো হবেই। মামলা হবে তদন্ত হবে, যারা দোষী, যারা সামান্যতম এর সঙ্গে দোষী বা (যাদের) দায়ী করা হবে তাদের বিচার হবে। এসময় দায়ের করা হত্যা মামলায় কারখানার মালিকসহ আটজনকে গ্রেপ্তারের কথাও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, মালিকসহ কয়েকজনকে আটক করা হয়েছে। আমাদের পুলিশ বাহিনী মনে করে তাদের হয়তো সংশ্লিষ্টতা থাকতে পারে। সে জন্যই তারা আটজনকে আটক করেছে। একইসঙ্গে এতোজন লোকের প্রাণহানিতে সারাদেশে স্থবিরতা বিরাজ করছে। প্রথমে দেখলাম তিনজন, পরবর্তীতে ৪৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ফায়ার সার্ভিস কিছু জীবিত ব্যক্তিদের উদ্ধার করেছে।

তিনি বলেন, হাসেম ফুড ফ্যাক্টরির কতজন লোক এখানে কাজ করছিল সেটা তদন্তে বের হয়ে আসবে। ডিসি ও মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি করা হয়েছে। এসব কিছুর পরেই আমরা বলতে পারব এখানে কেন এ ঘটনা ঘটেছে। যাই ঘটুক তা অত্যন্ত হৃদয়বিদারক ও দুঃখজনক। যারা মারা গেছেন তাদের রুহের মাগফেরাত কামনা করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথম কথা দেখুন আমাদের ফায়ার সার্ভিস, পুলিশ, ইউএনও, ডিসি তাৎক্ষণিকভাবে তারা এসেছেন। এসে তারা জীবিত উদ্ধারও করেছেন। তাদের যথেষ্ট বেগ পেতে হয়েছে আগুন নিয়ন্ত্রণ করতে। আমি প্রথমেই বলেছি কারও যদি কোনো ত্রুটি থাকে...নির্মাণ ত্রুটি থাকতে পারে, শ্রমিকদের পরিচালনার ত্রুটি থাকতে পারে, সব কিছুই থাকতে পারে। এগুলো তদন্তের আগে আমরা কিছুই বলছি না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত