ফেসবুকে “হা হা” দেয়া হারাম

প্রকাশ : ২৪ জুন ২০২১, ০২:২১

সাহস ডেস্ক

ফেসবুকে কোনো পোস্টে কাউকে বিদ্রুপ করতে “হা হা” রিঅ্যাক্ট দেওয়াকে হারাম বলে ফতোয়া দিয়েছে শায়খ আহমাদুল্লাহ নামের বাংলাদেশি এক আলেম। তিনি বলেন, ফেসবুকে কোনো কন্টেন্ট যদি কেউ মজা করার জন্য নির্মাণ করেন এবং তাতে যদি “হা হা” ইমোজি দেওয়া হয়-তাহলে ঠিক আছে। তবে কাউকে হেয় বা বিদ্রুপ করার জন্য এই ইমোজি ব্যবহার ইসলামে সম্পূর্ণ হারাম।

শনিবার (১৯ জুন) ফেসবুকে নিজের ভ্যারিফায়েড পেজে পোস্ট করা এক ভিডিওতে এমন ফতোয়া দেন তিনি। ওই পেজে তার ২২ লাখের বেশি ফলোয়ার রয়েছে।

ভিডিওতে  আবদুল্লাহ নামের একজন জানতে চান  “কাউকে নিয়ে ঠাট্টা বা হাসাহাসি করা নিয়ে ইসলাম কী বলে।” এমন প্রশ্নের জবাবে আহমাদুল্লাহ বলেন, কেউ যদি রসিকতা করে, মজা করে বা বিদ্রুপাত্মকভাবে কারও পোস্টে বা ছবিতে তাকে তাচ্ছিল্য করার জন্য ‘হাহা’ রি-অ্যাক্ট দেয় তবে তা ইসলামে হারাম। সম্পূর্ণ নাজায়েজ একটি কাজ।

তিনি আরও জানান, আল্লাহ রাব্বুল আলামীন সুরা হুজরাতে স্পষ্ট করে বলেছেন ‘তোমাদের মধ্যে কেউ যেন অন্য কাওকে নিয়ে বিদ্রুপ বা ঠাট্টা না করে’। মহানবী (সা.) বিদায় হজের ভাষণে বলেছিলেন, ‘এই জায়গা এই মাস এই সময়টা আল্লাহর কাছে যেমন সম্মানের একইভাবে একজন মানুষের ইজ্জতও একইভাবে সম্মানের।”

আহমাদুল্লাহ বলেন, যারা আল্লাহর প্রতি ঈমান রাখেন, আখিরাতে আল্লাহর কাছে জবাবদিহিতা করতে হবে বিশ্বাস করেন তারা কোনোভাবে কাউকে বিদ্রুপ করে হাহা দিতে পারেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত