এসডিজি বাস্তবায়নে বাংলাদেশ যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশ : ২২ জুন ২০২১, ১৭:৪০

সাহস ডেস্ক

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে বাংলাদেশ অগ্রগামী ছিল এবং যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনেও বাংলাদেশ সেই পথে এগিয়ে চলেছে। আমাদের সুষ্ঠু পরিকল্পনা, সুনির্দিষ্ট দিক দর্শন আছে ও আমরা সেই পরিকল্পিতভাবে এগোচ্ছি বলেই এটা অর্জন সম্ভব।

মঙ্গলবার (২২ জুন) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভার আগে একটি স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচনকালে একথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, এমডিজি বাস্তবায়নে কিন্তু বাংলাদেশ অনেক অগ্রগামী ছিল এবং সেখানে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে। এসডিজির ক্ষেত্রেও আমরা একই পথে এগিয়ে যাচ্ছি। আমাদের সুষ্ঠু পরিকল্পনা, সুনির্দিষ্ট দিক দর্শন আছে এবং আমরা সেই পরিকল্পিনা অনুযায়ী এগোচ্ছি বলেই এটা অর্জন সম্ভব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ যা কিছু অর্জন করেছে তা সম্মিলিতভাবে কাজ করার কারণেই অর্জিত হয়েছে। সবচেয়ে ভালো লাগে সরকার যখন কোনো সিদ্ধান্ত নেয় আর সেটা বাস্তবায়নে সামরিক-অসামরিক কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, দলীয় নেতাকর্মীসহ দেশের জনগণ তা গ্রহণ করে ও বাস্তবায়নে এগিয়ে আসে।

প্রধানমন্ত্রী বলেন, অনেক সমস্যা মোকাবিলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। মনুষ্যসৃষ্ট দুর্যোগও মোকাবিলা করতে হয়েছে। সেগুলো অতিক্রম করেও বাংলাদেশ কিন্তু এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে।

এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে সরকার সুপরিকল্পিতভাবে পদক্ষেপ নিয়েছে এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এগুলো গ্রহণ করা হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের যে ঘোষণাপত্র, গঠনতন্ত্র এবং নির্বাচনি ইশতেহার সেখানেও কিন্তু দেশের উন্নয়নের দিকে চিন্তা করেই বিভিন্ন পদক্ষেপের কথা আমরা ঘোষণা করেছি। আমরা সেভাবেই সরকার গঠন করার পর থেকে কার্যকর পদক্ষেপ নিচ্ছি।

তিনি বলেন, এর ফলে আজকে এসডিজি বাস্তবায়নে বিশ্বের তিনটি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম অবস্থানে আছে। এটা আমাদের জন্য বড় অর্জন। কেননা করোনাভাইরাসের কারণে যখন সারাবিশ্বের অর্থনীতি স্থবির, সেই সময় কিন্তু একদিকে করোনাভাইরাস মোকাবেলা করা, মানুষকে সুরক্ষিত করা; অপরদিকে অর্থনৈতিক উন্নয়নকে গতিশীল রাখা চ্যালেঞ্জিং ছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত