রামগতিতে পাকা ঘর পাচ্ছে ৫৭০ গৃহহীন পরিবার

প্রকাশ : ১৮ জুন ২০২১, ২০:১৭

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল দেশের কোনো মানুষ আশ্রয়হীন থাকবে না। পিতার সেই স্বপ্ন পূরণে মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের গৃহহীন-ভূমিহীনদের স্বপ্নের ঠিকানা উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫৭০ ভূমিহীন-গৃহহীন পরিবার পাচ্ছে দুর্যোগ সহনীয় নতুন পাকা ঘর।

জেলা প্রশাসনের তদারকি ও উপজেলা প্রশাসনের নিবিড় পর্যবেক্ষণে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগীতায় ৫৭০টি বাসগৃহের কাজ প্রায় শেষ পর্যায়ে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আব্দুল মোমিন। তিনি আরও জানান, মুজিব শতবর্ষে এ ঘরগুলো সুফলভোগীদের দ্রুত বুঝিয়ে দেওয়া হবে।

মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না। তার এই ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে ও মুজিব শতবর্ষ উপলক্ষে লক্ষ্মীপুরের রামগতিতে ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্প-২ আওতায় ২০২০-২১ অর্থ বছরে ৫৭০ পরিবারের জীবনযাত্রার মান-উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়। উপজেলার চর আলেকজান্ডার, চর বাদাম, চর পোড়াগাছা, চর আলগী, চরগাজী, চর আবদুল্যাহ ইউনিয়নের সরকারি খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের জন্য টেকসই এই ঘর নির্মাণের কাজ চলছে। দুই শতাংশ জমির উপর প্রতিটি ঘরের জন্য ব্যয় ধরা হয় ১ লাখ ৭১ হাজার টাকা।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আব্দুল মোমিন জানান, ইউনিয়ন ভিত্তিক সঠিকভাবে যাছাই বাছাইয়ের মাধ্যমে পরিবারগুলোকে মনোনীত করে মজবুত বাসগৃহ নির্মাণ করে দেওয়ার কাজ চলমান। কাজের অগ্রগতি সম্পর্কে জানতে ও মান পরীক্ষা করতে জেলা প্রশাসকের তত্বাবধানে নতুন এই পাকা ঘরগুলো নির্মাণ করা হচ্ছে। দ্রুত এ ঘরগুলো সুফলভোগীদের নিকট বুঝিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য: দেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনা বাস্তবায়নে ও দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা-২০২০ প্রণয়ন করা হয়। গত বছরের জুন মাসে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসকদের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারের তালিকা তৈরি করা হয়। এরপর দেশজুড়ে শুরু হয় কর্মযজ্ঞ।

ভূমিহীন, গৃহহীন, অসহায়, দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন এবং তাদের ঋণপ্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূর করাই এই প্রকল্পের লক্ষ্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত