শিকারির কবলে প্রাণ হারালো মহাবিপন্ন বাঘাইড়

প্রকাশ : ১৮ জুন ২০২১, ১৭:৩০

সাহস ডেস্ক

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার চিতুলিয়া এলাকায় যমুনা নদীতে শিকারির বড়শির কবলে পরে প্রাণ হারিয়েছে নদীর দানব খ্যাত মহাবিপন্ন বাঘাইড়। বাঘাইড় মাছটির ওজন ৪৮ কেজি। শুক্রবার (১৮ জুন) সকালে চিতুলিয়া এলাকায় বড়শি দিয়ে এই মাছটি শিকার করেন সেকান্দর আলী।

জানা গেছে, মাছটি ৪৩ হাজার টাকায় কিনেছে স্থানীয় মনছুর এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান। তারা বাঘাইড় মাছটিকে ঢাকায় নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল ২ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। দানব বাঘাইড় বা বাঘাইর (ইংরেজি: giant devil catfish বা goonch ), বৈজ্ঞানিক নাম: (Bagarius yarrelli)। দক্ষিণ এশিয়ায় প্রাপ্ত একটি বিশাল আকারের বাগারিয়াস গণের মাছের প্রজাতি।

দানব বাঘাইড় মাছ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, মায়ানমার এবং ইন্দোনেশিয়ায় পাওয়া যায়। আইইউসিএন বাংলাদেশ (২০০০) এর লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি বাংলাদেশে মহাবিপন্ন হিসেবে বিবেচিত।

স্থানীয় ও গণমাধ্যম সূত্রে জানা যায়, মাছ শিকারি  সিকান্দার আলীর বাড়ি উপজেলার সানন্দবাড়ী এলাকায়। তিনি বড়শি দিয়ে যমুনা নদীতে নিয়মিত মাছ ধরেন। আজ সকালেও মাছ ধরতে যান। তার বড়শিতে বিশাল আকারের একটি বাগাড় মাছ ধরা পড়ে। এক ঘণ্টার চেষ্টায় তিনি মাছটি পাড়ে তোলেন। মাছটির ওজন ৪৮ কেজি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত