বস্তিতে আগুন: প্রত্যেক পরিবার পাবেন ৫ হাজার টাকা, খাবার ও টিন সহায়তা

প্রকাশ : ০৭ জুন ২০২১, ১৬:৩৮

সাহস ডেস্ক

রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে পাঁচ হাজার টাকা করে অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। একই সঙ্গে ত্রাণ না আসা পর্যন্ত সিটি করপোরেশনের খরচে খাবার ও টিন সহায়তা দেওয়া হবে বলেও জানান তিনি।

সোমবার (৭ জুন) দুপুর ১২টার পর মেয়র আতিক ঘটনাস্থলে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান।

টেলিফোনে ফায়ার সার্ভিসের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ছিল জানিয়ে মেয়র বলেন, বস্তিবাসীদের উচ্ছেদ নয়, তাদের পুনর্বাসন করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে কড়াইল বস্তিসহ বস্তিবাসীদের পুনর্বাসনের লক্ষ্যে কাজ চলছে।

সোমবার ভোর ৪টার দিকে সাততলা বস্তিতে আগুনের সূত্রপাত হয়। প্রথমে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আগুন ভয়াবহ রূপ নিলে আরও চারটি ইউনিট যোগ দেয়। একযোগে ৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে ভয়াবহ অগ্নিকাণ্ড সামলাতে ফায়ার সার্ভিসের মোট ১৮টি ইউনিট কাজ করে। অগ্নিকাণ্ডের আড়াই ঘণ্টা পর সকাল ৬টা ৩৪ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

প্রত্যক্ষদর্শী বস্তিবাসীদের অভিযোগ, বস্তির পশ্চিম-দক্ষিণ কোন থেকে গ্যাসের লাইন থেকে আগুনের সূত্রপাত। প্রথমে বালি চাপা দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে বাসিন্দারা। এতে আগুন না নিভে বরং দ্রুত ছড়িয়ে পড়ে বস্তির উত্তর-পূর্ব দিকে। আগুনে পুড়ে যায় দেড় শতাধিক ঘর। 

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাজ্জাদ হোসাইন সোমবার ভোর ৩ টা ৫৯মিনিটে আগুন লাগার খবর পেয়ে ১৩ মিনিটের মধ্যে আমাদের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। তখন থেকে ফায়ার সার্ভিস কাজ করছে। ভোর ৬ টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

ভয়াবহ এই আগুন নেভাতে পার্শ্ববর্তী জনস্বাস্থ্য ইনস্টিটিউট, সংক্রামক ব্যাধি হাসপাতালসহ বিভিন্ন জলাশয় থেকে পানি এনেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে, বাতাসে আগুন দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ায় আগুন নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয়।  

আগুনে ঘর পুড়ে যাওয়া এক নারী বলেন, শুধু কোলের বাচ্চাটাকে নিয়ে বের হয়ে গেলাম, আমার সব পুড়ে গেল। আমার সব শেষ হয়ে গেল।

আরেকজন ভুক্তভোগী বলেন, এখন আর ভিডিও করে কী হবে, আপনারা কিচ্ছু করতে পারবেন না, আমার বাড়ির সব পুড়ে গেছে, আমি নিজে আজকে লাশ হয়ে যেতাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত