তলিয়ে গেছে প্রধানমন্ত্রীর উপহার নৌ অ্যাম্বুলেন্স

প্রকাশ : ০৭ জুন ২০২১, ১৩:৫৮

সাহস ডেস্ক

হাওরপাড়ের মানুষের স্বাস্থ্য সেবায় নিয়োজিত প্রধানমন্ত্রীর উপহার নৌ অ্যাম্বুলেন্স জামালগঞ্জ লঞ্চঘাট এলাকায় সুরমা নদীতে তলিয়ে গেছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নৌ অ্যাম্বুলেন্সটি উদ্ধারের আশ্বাস দিলেও বিষয়টি জানা নেই বলে মন্তব্য করেছেন সুনামগঞ্জের সিভিল সার্জন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নৌ অ্যাম্বুলেন্সটি ২০২০ সালের শেষ দিকে নেত্রকোনার অষ্টগ্রাম উপজেলা থেকে জামালগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে বরাদ্দ দেওয়া হয়। ঢাকা থেকে আগত কয়েকজন মেক্যানিক সেটি চালু করে দিয়ে যান। এরপর সংশ্লিষ্ট কর্মকর্তারা একদিন নৌ অ্যাম্বুলেন্সযোগে কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করার পরই সেটি অচল হয়ে পড়ে। প্রতি মাসে অ্যাম্বুলেন্সের জন্য ব্যয় বরাদ্দ এবং জনশক্তির বিষয়েও ধোঁয়াশার সৃষ্টি হয়। তবে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বিষয়টি এড়িয়ে যান।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, ডুবে যাওয়ার আগে পর্যন্ত জরুরি স্বাস্থ্যসেবার কোনো কাজেই নৌ অ্যাম্বুলেন্সটি ব্যবহার করা হয়নি। জামালগঞ্জ হাসপাতালের শুরু থেকে যেভাবে এক্স-রে এবং ডেন্টাল সরঞ্জাম পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে, তেমনি নৌ অ্যাম্বুলেন্সটি মূল্যবান যন্ত্রপাতি নিয়ে লঞ্চঘাটে পড়ে থেকে সুরমা নদীতে তলিয়ে গেল।

জামালগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ইকবাল আল আজাদ জানান, জামালগঞ্জবাসীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে অষ্টগ্রাম থেকে নৌ অ্যাম্বুলেন্সটি আনা হয়েছে। এর রক্ষণাবেক্ষণসহ সার্বিক দায়িত্ব উপজেলা স্বাস্থ্য বিভাগের। 

এ ব্যাপারে জামালগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মঈন উদ্দিন আলমগীর বলেন, অ্যাম্বুলেন্সটি উদ্ধারের প্রক্রিয়া চলছে। এর বেশি মন্তব্য করতে রাজি হননি তিনি।

সুনামগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. শামসুউদ্দিন বলেন, নৌ অ্যাম্বুলেন্স আনার সময় আমি ছিলাম না। এ ব্যাপারে আমি কিছুই জানি না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত