আবারও ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট

প্রকাশ | ৩০ মে ২০২১, ১৪:১৩

অনলাইন ডেস্ক

ভূমিকম্পে আবারও কেঁপে উঠেছে সিলেট। ভূমিকম্পের ঝাঁকুনি দিয়ে শুরু হয়েছে রবিবারের দিন শুরু হয় সিলেটবাসীল। আগের দিন চার ঘণ্টার ব্যবধানে চারবার ভূমিকম্পের পর আজ রবিবার (৩০ মে) ভোর ৪টা ৩৫ মিনিটে সিলেটে ফের ভূমিকম্প অনুভূত হয়।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবীদ সাঈদ আহমদ চৌধুরী জানান, রবিবার ভোর ৪টা ৩৫ মিনিটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ২ দশমিক ৮। যার উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ২০৫ কিলোমিটার উত্তর-পূর্বে। অর্থাৎ এই ভূমিকম্পটিরও উৎপত্তিস্থল ছিল সিলেটের সীমান্তবর্তী এলাকা।

এদিকে, ভোরে ভূমিকম্প হওয়ায় ঘুমের কারণে অনেকেই টের পাননি ভূমিকম্প। যারা টের পেয়েছেন তাদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। অনেকে বহুতল বাসা-বাড়ি থেকে নিচে নেমে আসেন। আগের দিন চারবার ভূমিকম্প হওয়ায় আজকের ভূমিকম্প নিয়ে আতঙ্কটা ছিল একটু বেশি।

এদিকে শনিবারের ভূমিকম্পে সিলেট শহরের দু’টি ভবন হেলে পড়ে। শনিবার সকালে ভূমিকম্পের পর নগরীর পাঠানটুলা দর্জিবাড়ি মোহনা আবাসিক এলাকার বি ব্লকে এ ঘটনা ঘটে। ভূমিকম্পে দু’টি ৬ তলা ভবন একটি অপরটির দিকে অন্তত দুই ফুট হেলে পড়ে।

খবর পেয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট মহাগর পুলিশের উপ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ শনিবার রাতে ভবন দু’টি পরিদর্শন করেন। এসময় সিটি কর্পোরেশনের প্রকৌশলী আংশুমান ভট্টাচার্য্য, রাজু উদ্দিন আহমদ ও লিপু সিংহ ভবন দুটি পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেন। পরে ভবন দু’টিতে বসবাসকারী লোকজনকে দ্রুত অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

শনিবার সিলেটে চার দফা ভূমিকম্প অনুভূত হয় বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।