শিকারির হাতে আটক ৩ সহস্রাধিক পাখি অবমুক্ত (ভিডিও)

প্রকাশ : ২৬ মে ২০২১, ১৩:৩২

সাহস ডেস্ক

মুন্সিগঞ্জের শ্রীনগর পদ্মার চরে খাবারের খোঁজে আশ্রয় নেয়া কয়েক হাজার দেশি-বিদেশি পাখিকে ফাঁদে আটকিয়েছিল একদল শিকারি। খাঁচায় ভরে পাখিগুলো বিক্রিই ছিল তাদের উদ্দেশ্য। তবে বিষয়টি টের পেয়ে আটক পাখিগুলোকে আবারও আকাশে মুক্ত করে দিয়েছেন সৈকত খান নামে স্থানীয় এক যুবলীগ নেতা।

২৪ মে (সোমবার) দুপুরে উপজেলার রাঢ়িখাল ইউনিয়নের পদ্মা নদীর ভূমিহীন চরে এ ঘটনা ঘটে। সৈকত খান রাঢ়িখাল ইউনিয়ন যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক। ২৫ মে (মঙ্গলবার) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পাখি অবমুক্তের একটি ভিডিও ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়।

যুবলীগ নেতা সৈকত খান গণমাধ্যমকে  বলেন, ২৪ মে (সোমবার) দুপুর ০১টার দিকে আমি ও আমার কয়েকজন বন্ধু মিলে বাড়ির পাশের রাঢ়িখাল এলাকার পদ্মা নদীতে গোসল করতে যাই। এ সময় নদীর পাশে চরের মধ্যে পাখির কিচিরমিচির শব্দ শুনতে পাই। আমরা এগিয়ে গিয়ে একটি কুঁড়েঘরের মধ্যে পাখিসহ তিন শিকারিকে দেখতে পাই। শিকারিদের পাখি ধরার কারণ জিজ্ঞেস করলে দৌড়ে পালিয়ে যায়। পরে জালের ভেতরে রাখা ৩ সহস্রাধিক পাখি আমরা অবমুক্ত করে দিই।

তিনি আরও বলেন, পদ্মার চরে ধান পাকা শুরু করেছে। এ সময় মুনিয়া জাতের পাখি ধান খেতে চরে আসে। এই সুযোগে শিকারিরা সম্ভবত জাল দিয়ে পাখিগুলোকে আটক করেছে। পাখিগুলো যেখানে রাখা হয়েছিল তার পাশের জমিতে বেশ কিছু জালও পেয়েছি। পরে পাখিগুলো অবমুক্ত করে জালগুলোও পুড়িয়ে ফেলি। যারাই কাজটি করে তারা অমানবিক ও রাষ্ট্রীয় আইন অমান্য করেছে।  

এ প্রসঙ্গে শ্রীনগর প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক শাহ আলম নিতুল বলেন, ঘটনাটি জেনেছি। পাখিগুলো ছেড়ে দিয়ে তারা খুবই ভালো একটি কাজ করেছে। চরটিতে যেহেতু প্রতিবছর অনেক পাখির আগমন ঘটে প্রশাসন ও কর্তৃপক্ষের উচিত সেখানে পাখি শিকার বন্ধ ও শিকারিদের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত