আজ বিশ্ব জীববৈচিত্র্য দিবস

প্রকাশ | ২২ মে ২০২১, ১০:৫৮ | আপডেট: ২২ মে ২০২১, ১১:১২

অনলাইন ডেস্ক
আলোকচিত্র : সংগৃহীত

আজ ২২ মে, বিশ্ব জীববৈচিত্র্য দিবস। ‘আমরা প্রকৃতির সমাধানের অংশ’বা ‘We are part of the solution for nature’ প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে বিশ্ব জীববৈচিত্র্য দিব।

এই পৃথিবীতে বাস করে হাজারো প্রাণী। তাদের নাম, পরিচিতি আর স্বভাবের কথা তুলে ধরতে গেলে হাজার পৃষ্ঠায় কোটি শব্দ লিখলেও শেষ হবে না। আধুনিক পৃথিবীতে এখন সব জায়গাতেই মানুষের পদচারণা। প্রতিনিয়ত খাবার ও বসবাসের জায়গা খুঁজছে মানুষ। বন জঙ্গল কেটে ফেলছে। নদীতে বাঁধ দিচ্ছে এবং বালু বা কংক্রিট দিয়ে মাটি ঢেকে দিচ্ছে। বিশুদ্ধতার সঙ্গে মিশিয়ে দিচ্ছে সবধরনের দূষণ। ১৯৯২ সালের ২২ মে কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত জীববৈচিত্র্য বিষয়ক কনভেনশনে দিনটিকে আন্তর্জাতিক দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

বিশ্ব জীববৈচিত্র্য দিবস- ২০২১ উপলক্ষে আজ ২২ মে (শনিবার) সকাল সাড়ে ১০টায় অনলাইনে পরিবেশ অধিদফতর একটি কর্মশালার আয়োজন করেছে। যেখানে সেন্ট মার্টিন দ্বীপ এবং বাংলাদেশের অন্যান্য সংকটপূর্ণ বাস্তুসংস্থান পুনরুদ্ধার বিষয়ে আলোচনা করা হবে। 

মানুষের অমানবিকতা এবং অসচেতনতার অভাবে প্রতিনিয়তই এ সমস্যা প্রকট রূপ ধারণ করছে। ফলে বিপণ্ন হচ্ছে জীব-বৈচিত্র্যতা। বিশেষ করে শিল্পোন্নত ২০ দেশের উৎপাদিত ৮০ শতাংশ ক্লোরো-ফ্লোরো কার্বনডাই অক্সাইড বিশ্বের তাপমাত্রা আরো বেশি বাড়িয়ে দিচ্ছে। 

কিছুদিন আগে সোহরাওয়ার্দী উদ্যানে রেস্তোরাঁর প্রয়োজনে প্রাচীন গাছগুলো কাটা হলো যা চূড়ান্ত মানসিক অবক্ষয় না হলে সম্ভব নয়। অথচ পৃথিবীর অনেক দেশেই গাছের মধ্যই গড়ে উঠেছে নান্দনিক রেস্তোরাঁ।

সুতরাং, জীববৈচিত্র্যের অবক্ষয় একটি বৈশ্বিক। এটি কোনো নির্দিষ্ট দেশ বা কোনো ভৌগোলিক সীমারেখার মধ্যে আবদ্ধ নয়। প্রকৃতি, পরিবেশ ও জলবায়ুর সঙ্গে জীব বৈচিত্র্যের সম্পর্ক বিদ্যমান। পৃথিবীকে সুন্দর, পরিছন্ন ও জীব বৈচিত্র্য রক্ষা করতে উন্নত, উন্নয়নশীল ও অনুন্নত দেশকে জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়া হতে বাঁচতে হলে একযোগে কাজ করার বিকল্প নেই।