করোনায় নয় বছরের এক শিশুর মৃত্যু

প্রকাশ : ০৯ মে ২০২১, ০৪:৩৮

সাহস ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে নয় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। মৃত শিশুটির নাম তাওহিদ (৯)। সে রাজশাহী নগরীর মালদা কলোনীর হুমায়ুন কবিরের ছেলে।

বৃহস্পতিবার (৬ মে) শিশুটির মৃত্যু হলেও শনিবার (৮ মে) করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি প্রকাশ পায়।

করোনায় আক্রান্ত হয়ে এত কম বছর বয়সী শিশুর মৃত্যুর ঘটনা এটিই প্রথম বলে দাবি করেছেন অনেকেই। এতে নতুন কোনও সংক্রমণ আসছে কিনা তার সার্বিক বিষয়ে রামেক কর্তৃপক্ষ চিকিৎসক ও বিশেষজ্ঞদের দেখতে বলেছেন।

শিশুটি হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিল বলে জানিয়েছেন রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস।

তিনি জানান, করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে গত ২৬ এপ্রিল নমুনা নেওয়া হয় শিশুটির শরীর থেকে। ওই দিন তার নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস পজেটিভ আসে। পরের দিন শিশুটিকে হাসপাতালের করোনাভাইরাস ওয়ার্ডে ভর্তি করা হয়।

রামেক হাসপাতাল সূত্রে জানা যায়, এত অল্প বয়সে মৃত্যুর পেছনে শিশুটির কিডনি সমস্যাটি মূল বিষয় হিসেবে দেখা হচ্ছে। কারণ করোনায় সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে যাদের বয়স বেশি, যাদের ডায়াবেটিক, কিডনি, লিভার ও ফ্যাট বেশি। তবে বিশ্বের অনেক দেশে ছোট বাচ্চা মারা যাওয়ার ঘটনা আছে। তবে দেশে আগে করোনায় এত কম বয়সী শিশু মারা যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত