১২ কেজির সিলিন্ডার ৯০৬ টাকা

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২১, ১৭:৪৭

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

দেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের দাম সমন্বয় করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বেসরকারি পর্যায়ে এলপিজির দাম প্রতিকেজি ৭৫ টাকা ৪৯ পয়সা ধরে ১২ কেজি সিলিন্ডারের দাম মূসকসহ ৯০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। যা এই মাসে ছিল ৯৭৫ টাকা।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন দাম ঘোষণা করে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম আগের মতোই ৫৯১ টাকা থাকবে। যেহেতু এই দামের সঙ্গে সৌদি সিপির কোনও সম্পর্ক নেই। আর গাড়িতে ব্যবহৃত এলপিজির নতুন দাম প্রতি লিটার ৪৭ টাকা ৯২ পয়সা থেকে কমিয়ে ৪৪ টাকা ৭০ পয়সা করা হয়েছে। 

গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে এনার্জি রেগুলেটরি কমিশন। 

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, সৌদি সিপির ভিত্তিতেই দাম সমন্বয় করা হয়েছে। তাই এর বাইরে অন্য কিছু বিবেচনা করা হয়নি। প্রপেন ও বিউটেনের প্রতি টন সৌদি সিপি গড়ে ৫৪০ দশমিক ৫০ মার্কিন ডলার ধরে হিসাব করা হয়েছে। এর সঙ্গে সম্পর্কিত মূসক ও ডলারের বিপরীতে টাকার মান ধরে আনুপাতিক হারে পরিবর্তন হয়েছে।

প্রতি মাসে এলপিজি তৈরির মূল উপাদান প্রপেন ও বিউটেনের মূল্য প্রকাশ করে সৌদি আরবের সরকারি প্রতিষ্ঠান আরামকো। এটি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এ সৌদি সিপি ভিত্তি মূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করেছে বিইআরসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত