দরিদ্র কৃষকের পাশে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২১, ২১:৪৩

সাহস ডেস্ক

করোনাকালীন সময়ে দেশের সংকট নিরসনে "শ্রমজীবি ক্যান্টিন" চালাচ্ছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। যেখানে দিনমজুর মানুষেরা বিনা পয়সায় খাবার খেতে পারেন। ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়নের উদ্যোগে একই সাথে ঢাকার বিভিন্ন থানাসহ সারাদেশের বিভিন্ন জেলাতেই এই শ্রমজীবি ক্যান্টিন পরিচালিত হচ্ছে।

সেই সকল ছাত্র ইউনিয়ন নেতা-কর্মীরা এবার ছুটে গেলেন গাজীপুরের হাতিয়াবো গ্রামের একজন দরিদ্র কৃষকের কাছে। যিনি অর্থের অভাবে ধান কাটতে পারছিলেন না। দেশে এখন ধান কাটার মৌসুম। সঠিক সময়ে ধান কাটা গুরুত্বপূর্ণ, নাহলে লোকসান গুনতে হবে কৃষককে। একদিনে তারা কৃষকের প্রায় ১৭ শতাংশ জমির ধান কেটে কৃষকের ঘরে তুলে দিয়েছেন।

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বলেন, "আমরা আমাদের মানবিকতার জায়গা থেকেই এই কাজ করেছি। ছাত্র ইউনিয়ন যেমন শিক্ষার অধিকার আদায়ে লড়াই করে তেমনই জনগণের বিপদেও পাশে থাকে। বতর্মান লকডাউনকে 'গরীব মারার লকডাউনক' আখ্যা দিয়ে তিনি বলেন, জনগণের ঘরে খাবার পৌছে না দিয়ে, জনগণের কথা চিন্তা না করে সরকার যাচ্ছেতাই ভাবে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমরা এই সকল অন্যায় প্রতিহত করে জনগণের বেঁচে থাকার অধিকারকে নিশ্চিত করবো।"

এই বিষয়ে ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগর সংসদের সদস্য ও ঢাকা কলেজ সংসদের সাবেক সভাপতি মোর্শেদ হালিম জানান, "বাংলাদেশ ছাত্র ইউনিয়ন গাজীপুর জেলার সভাপতি দিদারুল ইসলাম শিশির ভাইয়ের ফোনের মাধ্যমে আমরা জানতে পারি গাজীপুরের হাতিয়াবো গ্রামের একজন দরিদ্র কৃষক পরিবার অর্থের অভাবে ধান কাটতে পারছে না। পরক্ষণেই দীপক দা অফিসে উপস্থিত আমাদের সঙ্গে বিষয়টা শেয়ার করে। এবং আমরা রাতের মধ্যে আলোচনা করে গাজীপুর যাওয়ার ব্যাপারে রাজী হই। আমরা ছাত্র ইউনিয়নের কর্মীরা বিশ্বাস করি মানুষের প্রয়োজনে, শোষিত লাঞ্ছিত শ্রমজীবীদের পাশে দাঁড়াতে ইউনিয়নের কর্মীরা তার দায়িত্ববোধ থেকে সরে যায় না। আমরা সকাল সাতটার দিকে পল্টন থেকে রওনা হই। প্রায় সাড়ে ১৭ শতাংশ জমির ধান কেটে কৃষকের বাড়িতে পৌঁছে দেই ছাত্র ইউনিয়নের ১৪জন নেতাকর্মী। ইতিহাস অর্পিত দায়িত্ব থেকে আমরা মনে করি, শোষিত শ্রমজীবী মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।"

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত