রেলওয়ে ট্র্যাকে বসানো হয়েছে মেট্রোরেলের ছয়টি কোচ

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২১, ১৬:২৮

সাহস ডেস্ক

মেট্রোরেল কোচের প্রথম চালানটি ২৩ এপ্রিল রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকার মেট্রোরেল ডিপোতে নিয়ে যাওয়া হয়। সেখানে সতর্কতার সঙ্গে ডিপোর রেলওয়ে ট্র্যাকে বসানো হয়েছে ছয়টি কোচ। এরপর মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এ কাজে দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে।

শুক্রবার (২৩ এপ্রিল) সকাল ৮টার দিকে রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় মেট্রোরেলের জেটি থেকে ক্রেন দিয়ে লিফটিং জিগের মাধ্যমে কোচগুলো লরিতে তোলার কাজ শুরু হয়।

পরীক্ষা-নিরীক্ষার পরই কোচগুলোকে লাইনে তোলা হবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। আর এই পরীক্ষা-নিরীক্ষা করার জন্য ইতালি থেকে এক ধরনের যন্ত্র আনা হয়েছে। এর আগে একই লরিতে করে বাকি তিনটি কোচ ডিপোতে নিয়ে যাওয়া হয়। ফলে জেটিতে অবস্থানরত ছয়টি কোচ নামিয়ে ডিপোতে নেওয়া হলো।

ডিএমটিসিএল সূত্র জানায়, স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি সিট। প্রতিটি ট্রেনে থাকবে দুটি করে হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতাপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা-সম্বলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮। ভাড়া পরিশোধের জন্য থাকবে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত