মুভমেন্ট পাস পেতে যা করতে হবে

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ১৬:৪৩

সাহস ডেস্ক

দেশে করোনাভাইসের সংক্রমণ আশঙ্কাজনকহারে বাড়তে থাকায় কাল বুধবার থেকেই শুরু হতে যাচ্ছে এক সপ্তাহের 'কঠোর লকডাউন'। এই সময়ে বাইরে বের হতে হলে অনলাইন থেকে 'মুভমেন্ট পাস' বা চলাচলের অনুমতি সংগ্রহ করতে হবে বলে জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার দুপুরে রাজারবাগ পুলিশ লাইনে ‘মুভমেন্ট পাস’ উদ্বোধন করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

জরুরি প্রয়োজনে যে কেউ এই পাস নিতে পারবেন। যাদের পাসের দরকার হবে কয়েকটি ধাপে প্রয়োজনীয় তথ্য দিয়ে তারা মুভমেন্ট পাস নিতে পারবেন। www.movementpass.police.gov.bd এই লিঙ্কে ঢুকে পাস নিতে আবেদন করতে হবে।

মুভমেন্ট পাস পেতে যা করতে হবে:

১. একটি সচল মোবাইল নম্বর দিতে হবে। সেই নম্বরে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) যাবে। সেটি দিতে হবে।

২. আবেদনকারীর জন্মতারিখ দুই বার লিখতে হবে। আপনার জন্ম তারিখ যদি ০১-০২-১৯৯৪ হয় তাহলে ০১০২১৯৯৪ লিখতে হবে।

৩. আবেদনকারী যে এলাকায় বা থানার আওতায় বাস করেন তার নাম উল্লেখ করতে হবে।

৪. জরুরি প্রয়োজনে যে এলাকায় যাবেন সেই থানার নাম উল্লেখ করতে হবে। সেই সঙ্গে আপনি পুরুষ নাকি নারী সেটিও নিশ্চিত করতে হবে।

৫. আপনি যেহেতু জরুরি প্রয়োজনে বের হবেন। অবশ্যই সেই কাজের নাম উল্লেখ করতে হবে এজন্য এবং ১৩টি কাজের কথা উল্লেখ করা হয়েছে। এতেও যদি আপনার প্রয়োজনটি উল্লেখ না থাকে তাহলে অন্যান্য অপশনটি সিলেক্ট করতে হবে। আপনার কাজটি শেষ করতে কত সময় লাগবে তা উল্লেখ করতে হবে।

৬. পাস পেতে আপনার পরিচয় নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের পাশাপাশি ইস্টডেন্ট আইডি, জন্মনিবন্ধন, পাসপোর্ট নম্বর ও ড্রাইভিং লাইসেন্সের নম্বর জমা দিতে হবে।

৭. জরুরি কাজে বের হওয়ার সময়ে আপনার নিজস্ব গাড়ি ব্যবহার করবেন কি না সেটি নিশ্চিত করতে হবে। যদি নিজের গাড়ি ব্যবহার করেন তাহলে গাড়ির নাম্বার উল্লেখ করতে হবে।

৮. সবগুলো শর্তপূরণের পরে আবেদনকারীর একটি সদ্য তোলা ছবি জমা দিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত